বঙ্গভবন এলাকার জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশন ওয়াসাকে চিঠি

রাষ্ট্রপতির কার্যালয়সহ বঙ্গভবন এলাকার ড্রেনেজ ব্যবস্থা উন্নতকরণ এবং জলাবদ্ধতা নিরসনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ওয়াসাকে চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 03:34 PM
Updated : 17 August 2017, 03:42 PM

রাষ্ট্রপতির কার্যালয়ের গত ১ অগাস্টের এ সংক্রান্ত চিঠির পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগের পাস-২ শাখা সম্প্রতি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে এই চিঠি পাঠায়।

চিঠিতে বলা হয়েছে, “রাষ্ট্রপতির কার্যালয়, বঙ্গভবন মহামান্য রাষ্ট্রপতির অফিস তথা বাসভবন যা বিশেষ শ্রেণির কেপিআই। বঙ্গভবন এবং বঙ্গভবনস্থ আবাসিক এলাকার অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থার কারণে বার্ষাকালে সামান্য বৃষ্টি হলেই পানি জমে থাকে এবং অতি বৃষ্টিতে পানি সহজেই নিষ্কাশিত না হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

জলাবদ্ধ বঙ্গভবনের পাশের ফজলে রাব্বি সড়কে বিকল গাড়ি, এই বর্ষার ছবি

“জলাবদ্ধতার কারণে রাস্তাঘাট চলাচলের উপযোগী থাকে না বিধায় মহামান্য রাষ্ট্রপতির নিকট আগত ভিভিআইপিসহ পারিবারিক কাজে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং রাষ্ট্রপতির কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে যাতায়াতসহ দায়িত্ব পালনে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে।”

কাপ্তানবাজারসহ আশপাশের এলাকায় পানি ও নোংরা আবর্জনা বৃষ্টির পানির সাথে বঙ্গভবন এবং বঙ্গভবনস্থ আবাসিক এলাকায় প্রবেশ করেছে বলে চিঠিতে বলা হয়েছে।

“এর ফলে ও মশাবাহিত রোগসহ নানা রোগের উপসর্গ দেখা যাচ্ছে। জলাবদ্ধতা নিরসনে বঙ্গভবনস্থ অভ্যন্তরীণ এবং বর্হিগমনের ড্রেনেজ ব্যবস্থা উন্নতকরণের পাশাপাশি লাইনসমূহে নিয়মিত পরিষ্কার রাখা প্রয়োজন।”

রাষ্ট্রপতির কার্যালয়, বঙ্গভবনস্থ এলাকার সার্বিক ড্রেনেজ ব্যবস্থা উন্নতকরণ এবং জলাবদ্ধতা নিরসনে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম নিতে সিটি করপোরেশন ও ওয়াসাকে অনুরোধ করা হয়েছে।