সোয়ান গার্মেন্টের বকেয়া পরিশোধের দাবিতে বিক্ষোভ

দুই বছর ধরে বন্ধ থাকা সোয়ান গার্মেন্টের শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিজিএমইএ ভবনের সামনে বিক্ষোভ করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 12:44 PM
Updated : 16 August 2017, 12:44 PM

বুধবার ঢাকার কারওয়ান বাজারে পোশাক মালিকদের সংগঠনের কার্যালয়ের সামনে এই বিক্ষোভে সোয়ান গার্মেন্টের প্রায় ৫০ জন শ্রমিক অংশ নেন।

সোয়ান গার্মেন্টের শ্রমিক আকলিমা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুই বছর ধইরা ফ্যাক্টরি বন্ধ। টাকা-পয়সা তো দেয়ই নাই, এখন কারখানা অন্য জায়গায় নিয়া যাইতেছে।”

তিনি জানান, এই পোশাক কারখানাটি রাজধানীর উত্তরার দক্ষিণখান এলাকা থেকে উত্তরখানে স্থানান্তরের প্রক্রিয়া চলছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এই কারখানাটিতে প্রায় ১৩শ শ্রমিক কাজ করতেন। তাদের তিন মাসের বকেয়া বেতন-ভাতা কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করেনি। শ্রমিকদের পাওনা বেতনের পরিমাণ প্রায় ১২ কোটি টাকা।

২০১৫ সালের ১০ এপ্রিল বিনা নোটিসে বন্ধ হয়ে যাওয়া সোয়ান গার্মেন্ট বিজিএমইএ সদস্য প্রতিষ্ঠান।

কারখানার মালিক ছিলেন বিদেশি নাগরিক মিন ইউন হান এবং তার স্ত্রী ইং লি। মিন ইউন হানের মৃত্যুর পর কারখানার মালিকানা নিয়ে জটিলতার পরিপ্রেক্ষিতে কারখানাটি বন্ধ হয়ে যায়।

জলি তালুকদার বলেন, “আমরা কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি, তারা বলছে, ‘টাকা নেই’। ইসলামী ব্যাংকের কাছে এই কারখানাটি মর্টগেজ দেওয়া আছে। আমরা জানতে পেরেছি, যে পরিমাণ সম্পদ তাদের মর্টগেজ রয়েছে তাতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে কোনো সমস্যা হওয়ার কথা নয়।”

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা চলছে উল্লেখ করে জলি তালুকদার বলেন,“ আমরা আশা করছি, এবার কোরবানি ঈদের আগে শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ হবে। যদি তা না হয় সেক্ষেত্রে আমরা পরবর্তী কর্মসূচীতে যাব।”

বিক্ষোভ সমাবেশে আরও ছিলেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা ইকবাল হোসেন, কে এম মিঠু, জয়নাল আবেদিন।