বন্যায় দুর্দশায় উত্তরাঞ্চলবাসী

নীলফামারীর সৈয়দপুরের সরকারি হাসপাতালটিতে এখন কোমর পানি ডিঙিয়ে ঢুকতে হচ্ছে; এর মধ্যেই  চালিয়ে যেতে হচ্ছে চিকিৎসা সেবা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 06:22 PM
Updated : 15 August 2017, 11:34 AM

পানির তোড়ে সৈয়দপুর বিমান বন্দরের সীমানা প্রাচীরের ১০০ মিটার ধসে গেছে; রানওয়েতে এখনও পানি না ঢোকায় বিমান ওঠানামা চললেও বন্ধ হওয়ার আশঙ্কা কাটেনি।

ভারি বর্ষণ আর উজানের ঢলে নদীগুলোর পানি বেড়ে যাওয়ায় নীলফামারীসহ রংপুর বিভাগের প্রায় সব জেলা এখন বন্যাকবলিত। সরকারি হিসাবে সারাদেশে বন্যাপীড়িত জেলা মোট ২০টি।

এই বন্যা আরও বিস্তৃত ও দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা বাড়িয়ে তুলেছে ভারতের পশ্চিমবঙ্গ ও আসামের বন্যার খবর; কেননা ওই পানি বাংলাদেশের নদী দিয়েই নামবে।

তা মাথায় রেখেই প্রস্তুতির কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

তিনি সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, “উজানের দেশগুলোতে বন্যা হলে ভাটির দেশ হিসেবে উজানের প্রভাব আমাদের উপর পড়বে, এটাই স্বাভাবিক। আমরা উজানের দেশের বন্যা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণে রাখছি।”

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা অববাহিকার পানি আগামী ৭২ ঘণ্টা বাড়তে পারে। 

সেক্ষেত্রে উত্তরাঞ্চলে পরিস্থিতির আরও অবনতি ঘটবে। 

লাইনের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় ইতোমধ্যে রেল চলাচল বন্ধ হয়ে গেছে দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও পঞ্চগড়ে। সোমবার দুপুর থেকে দিনাজপুরের সড়ক যোগাযোগও বন্ধ।

পূনর্ভবা নদীর পানি আর না বাড়লেও বাঁধ ভেঙে দিনাজপুর শহরের বেশিরভাগ এলাকা প্লাবিত হয়ে আছে। সোমবার পর্যন্ত বন্যায় ১৩ জনের মৃত্যু হয়েছে জেলাটিতে।

নীলফামারীর সৈয়দপুরে সোমবার বন্যার পানিতে ডুবে মারা গেছে দুই কিশোর; লালমনিরহাটে মারা গেছে চারজন। কুড়িগ্রামে পাঁচজনের মৃত্যু হয়েছে বন্যায়।

দিনাজপুর, বগুড়া, কুড়িগ্রামসহ বন্যাকবলিত এলাকায় মানুষদের দেখা গেছে আশ্রয়ের সন্ধানে ঘুরতে। ডুবে যাওয়া ঘরের সব জিনিস নৌকায় তুলে কেউ কেউ সংসার পেতেছেন; উঁচু রাস্তায় মানুষ আর গবাদি পশুর এক সঙ্গে বাসও দেখা গেছে বগুড়া, দিনাজপুরে।

বন্যায় ডুবেছে ঘর, তাই নৌকায় এখন সংসার। কুড়িগ্রামের চিত্র।

সরকারি হিসাবে ২০ জেলার ৩৫৬টি উপজেলার ৩৫৮টি ইউনিয়ন এখন বন্যায় প্লাবিত। আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য রংপুর বিভাগের আট জেলার এক হাজার ৩১টি সরকারি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৪৪১টি স্কুল কুড়িগ্রামের।

সৈয়দপুরের চিকলিসহ নদীগুলোর পানি বেড়ে যাওয়ায় পাঁচটি ইউনিয়নের অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি।

গাইবান্ধার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার ২৬টি ইউনিয়নের ৩৪ হাজার ৯৫৬টি পরিবার পানিবন্দি বলে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল  জানিয়েছেন।

নওগাঁর মান্দা উপজেলায় আত্রাই নদীর বেড়িবাঁধের ছয়টি স্থানে ভাঙনের ফলে নয়টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। জেলা শহরের বাসিন্দাসহ প্রায় ৪০ হাজার মানুষ এখন পানিবন্দি।

সিরাজগঞ্জের পাঁচটি উপজেলার ৪০টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে, যার অর্থ বন্যা বিস্তৃত হচ্ছে মধ্যাঞ্চলে।

বন্যার পানিতে ডুবে গেছে নীলফামারীর সৈয়দপুর উপজেলার এই হাসপাতালটি।

একই সময়ে তিন অববাহিকায় পানি বাড়ার কারণে দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণ মধ্যাঞ্চল বন্যার কবলে পড়তে পারে বলে আগেই আভাস দিয়েছিল বন্যা সতর্কীকরণ কেন্দ্র।

চলতি মৌসুমের দ্বিতীয় দফার বন্যায় এ পর্যন্ত ২০ জেলার পাঁচ লাখ ৮৬ হাজার ৩৯০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্ত্রী মায়া জানান। এসব এলাকার ৩ লাখ ৬৮ হাজার ৫৮৬ জন মানুষকে ৯৭৩টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার দাবিও করেন তিনি।

দুর্গত হয়েছে এবং হতে পারে এমন ৩৩টি জেলায় ১০ হাজার ৬৩০ মেট্রিক টন চাল এবং ৩ কোটি ১০ লাখ টাকা ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে যমুনার পানি বেড়ে জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে; ডুবে গেছে ঘর-বাড়ি।

বড় বন্যার আশঙ্কা প্রকাশ করলেও তা মোকাবেলার সক্ষমতা রয়েছে বলে দাবি করছেন মায়া।

তবে নিজের এলাকা ঠাকুরগাঁওয়ে সোমবার ঘুরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “বন্যা মোকাবেলা করার জন্য দ্রুত সরকারের উদ্যোগ নেওয়া উচিত ছিল। দুর্ভাগ্যজনকভাবে আমি এখন পর্যন্ত সেটা লক্ষ্য করিনি।”

বন্যার আরও খবর