রায় নিয়ে সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি কর্মসূচি

সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিলের রায় নিয়ে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 03:55 PM
Updated : 13 August 2017, 03:55 PM

আদালত প্রাঙ্গণে মিছিল, সমাবেশ, মানববন্ধনের মতো কর্মসূচি পালনে সুপ্রিম কোর্টের বারণের মধ্যেই রোববার দুই পক্ষের তৎপরতা দেখা যায়।

রায় প্রত্যাখ্যান করে দুপুর ১টায় সুপ্রিম কোর্টের শামসুল হক (দক্ষিণ হল) হলে সমাবেশ করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। বুধবার মানববন্ধনের কর্মসূচিও দেওয়া হয় সমাবেশ থেকে।

একই সময়ে আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হকের পদত্যাগ দাবিতে আইনজীবী ভবনের সামনে সমাবেশ করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সমাবেশের আগে মিছিলও করে তারা।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের চূড়ান্ত রায় প্রকাশের পর থেকে তা নিয়ে বাদানুবাদ চলছে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে।

জিয়াউর রহমান আমলে করা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনঃপ্রতিষ্ঠার এই রায়ে প্রধান বিচারপতি এস কে সিনহার পর্যবেক্ষণকে ‘অপ্রাসঙ্গিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলছে আওয়ামী লীগ।

অন্যদিকে এই রায়কে ‘ঐতিহাসিক’ বলছে বিএনপি। আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক এই রায়ের সমালোচনা করার পর তার পদত্যাগের দাবিতে তোলেন বিএনপি সমর্থক আইনজীবীরা।

রোববারের সমাবেশে রায়ের ‘অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক’ মন্তব্য প্রত্যাহারের দাবি জানান আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ফজলে নূর তাপস।

তিনি বলেন, “রায়ে হাই কোর্ট একটি পয়েন্টে সার্টিফিকেট দিয়েছিল। নিয়ম অনুযায়ী যে অংশটুকুতে সার্টিফিকেট দিয়েছে হাই কোর্ট সে অংশটুকুতেই আপিল বিভাগের শুনানি হওয়ার কথা।

“কিন্তু আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি, সেই ইস্যু বাদ দিয়ে, সেটিকে বাইপাস  করে অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক, অগণতান্ত্রিক মন্তব্য দেওয়া হয়েছে পর্যবেক্ষণে।”

একে ‘ষড়যন্ত্র’ আখ্যায়িত করে তিনি বলেন, “আমরা জানি কারা এই ষড়যন্ত্রের সঙ্গে লিপ্ত। একে একে আমরা তাদের মুখোশ উন্মোচন করব। আমরা জানি এই ড্রাফট কোথা থেকে এসেছে। একটি ইংরেজি দৈনিকের সম্পাদক এই ড্রাফট করে দিয়েছে।”

সমাবেশে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, “একটি কথা পরিষ্কার বলতে চাই। ষড়যন্ত্র ছিল, ষড়যন্ত্র আছে, ষড়যন্ত্র চলবে, কিন্ত এটা ভেদ করে আমরা এগিয়ে যাব।”

“সুপ্রিম কোর্ট পবিত্র অঙ্গন। এখান রাজনৈতিক মঞ্চ করতে দেওয়া হবে না,” প্রতিপক্ষ শিবিরকে হুঁশিয়ার করেন তিনি।

সমাবেশে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার বলেন, “এ রায়ের কথা শুধু প্রত্যাহার না, এই রায়ে বঙ্গবন্ধু সম্পর্কে যে কটাক্ষ করা হয়েছে, মুক্তিযুদ্ধ স্বাধীনতা আন্দোলন সম্পর্কে যে কথা বলা হয়েছে, তাতে এই রায় আর থাকার কোনো সুযোগ নাই।

“আমি অনুরোধ জানাই অনতিবিলম্বে স্বপ্রণোদিত হয়ে এই রায় বাতিল করে প্রয়োজনে নতুন রায় লেখবে। সেই রায় হবে সংশোধনীর রায়।”

সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুও একই দাবি জানান। তিনি আরও বলেন, “এ রায়ের পর বিএনপি মিষ্টি খাওয়াচ্ছে, মিছিল বের করছে, এটা কীসের লক্ষণ?  এটা তো পাকিস্তান না যে সুপ্রিম কোর্ট রায় দেবে ,আর সেনাবাহিনী এসে দখল করে আপনাকে ক্ষমতায় বসিয়ে দেবে। এই দিবা স্বপ্ন দেখবেন না।”

আইনজীবী ভবনের সামনে ফোরামের সমাবেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, “বিচারপতি খায়রুল হক ডাবল স্ট্যান্ডার্ড গ্রহণ করেছেন। তিনি তার রায়ে বলেছেন, বিচারপতিদের অবসরগ্রহণের পর চাকরিতে যোগদান করা উচিৎ নয়, আবার তিনি সরকারি চাকরি নিয়েছেন। তিনি প্রধান বিচারপতি ও ষোড়শ সংশোধনী নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়ে চাকরিবিধি লঙ্ঘন করেছেন।”

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের রায়ের প্রসঙ্গ ধরে তিনি বলেন, “ওপেন কোর্টে যে রায় দেওয়া হয়েছিল, ১৬ মাস পর সেই রায় পাল্টে দিয়েছেন। এ রায় দিয়ে তিনি জাতির সঙ্গে প্রতারণা করেছেন। অনেকে বলছেন, তাকে দেশ ছাড়া করতে হবে, আমি বলছি- তাকে গ্রেপ্তার করে জনতার আদালতে বিচার করতে হবে।”

রায় নিয়ে সরকারের মন্ত্রীদের বক্তব্যকে ‘আপত্তিকর’ মন্তব্য করে খোকন বলেন, “ষোড়শ সংশোধনীর রায় ভালোভাবে না পড়ে তারা লাগামহীন বক্তব্য দিচ্ছেন।”

সমাবেশে বিএনপির আইন বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া, সুপ্রিম কোর্ট আইনজীবী ফোরামের সম্পাদক বদরুদ্দোজা বাদলও ছিলেন।