সাগর-রুনি খুন: আরও ধৈর্য ধরতে বললেন আইনমন্ত্রী

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলায় তদন্তকারীরা প্রতিবেদন না দিলে কারও ‘কিছু করার নেই’ বলে ধৈর্য ধরার অনুরোধ জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 11:26 AM
Updated : 13 August 2017, 11:29 AM

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে মিট দ্য  প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এই অনুরোধ জানান তিনি।

রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এই অনুষ্ঠান হয়। পাঁচ বছর আগে নিজের ঘরে নিহত এই দুই সাংবাদিকের স্মরণে এই মিলানায়তনের নাম রাখা হয়।

২০১২ সালের ১০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে নিজেদের বাসা  থেকে মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়।

এই হত্যা মামলায় আটজনকে গ্রেপ্তার করা হলেও এখনও রহস্যের জট খোলেনি। যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে পাঁচজন অন্য একটি হত্যা মামলায় আগেই গ্রেপ্তার হয়েছিলেন।

মিট দ্য প্রেসে সাংবাদিকরা সাগর-রুনি হত্যা মামলার বিষয়টি তুললে আইনমন্ত্রী বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের প্রসঙ্গ টানেন।

বঙ্গবন্ধু খুনের ২১ বছর পর মামলা হওয়ার বিষয়টি তুলে তিনি বলেন, “সাগর-রুনির তো সেই অবস্থা না। একটা মামলা কিন্তু সঙ্গে সঙ্গে হয়েছে। ব্যাপারটা কঠিন। যেটা তদন্ত কর্মকর্তাদের কাছ থেকে শুনেছি, তারা তদন্ত করছেন।”

বিচার দাবিতে কর্মসূচিতে সাংবাদিকরা (ফাইল ছবি)

এরপর একাত্তরের যুদ্ধাপরাধের বিচারের প্রসঙ্গ টেনে হতাশ না হতে আহ্বান জানান আনিসুল হক।

“আইনের শাসনের প্রতি আমাদের অঙ্গীকার থেকে আমি বলতে পারি, সাগর-রুনির মামলার তদন্ত শেষ হবে। অপরাধীদের বিচার হবে।”

অনেক মামলার তদন্ত দীর্ঘ সময় লাগার কথা জানিয়ে ফৌজদারি মামলায় অভিজ্ঞ আইনজীবী আনিসুল হক বলেন, “যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হয়, ততক্ষণ আমাদের অপেক্ষা করতে হবে, করতেই হবে।

“এটা আপনারা কখনও মনে করবেন না যে, তদন্ত থেমে গেছে বা তদন্ত অন্যদিকে চালিত করার চেষ্টা করা হচ্ছে। সেটা হচ্ছে না।”

এই মামলাটিকে ‘কঠিন মামলাগুলোর একটি’ হিসেবে বিবেচনা করছেন মন্ত্রী।

“আপনারা হয়ত বলবেন, ধৈর্য আর কতদিন ধরব? ঠিক কথা। কিন্তু যতক্ষণ পর্যন্ত তদন্তকারীরা প্রতিবেদন না দেয়, ততক্ষণ কিন্তু আমার-আপনার কিছু করার নেই।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোরসালীন নোমানীর সঞ্চলনায় অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও উপস্থিত ছিলেন।

আয়োজক সংগঠন ডিআরইউ’র পক্ষ থেকে কল্যাণ সম্পাদক আজাদ হোসেন সুমন, সদস্য হাবীবুর রহমান ও সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।