শ্যামপুরের ডায়িং কারখানা বন্ধের দাবি

শ্যামপুরের ডায়িং কারখানাগুলো বন্ধ করে দূষণ থেকে বুড়িগঙ্গা বাঁচানোর দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 03:35 PM
Updated : 11 August 2017, 03:51 PM

শুক্রবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচিতে বুড়িগঙ্গার তীরের কারখানাগুলোর দূষণ বন্ধ ও বর্জ্য পরিশোধন ব্যবস্থা নিশ্চিত করার দাবি করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাপার সাধারণ সম্পাদক আব্দুল মতিন বলেন, সরকারি মন্ত্রী ও কর্তাব্যক্তিরা তাদের বক্তব্যে বুড়িগঙ্গা রক্ষায় আন্দোলনকারীদের মতই কথা বলেন। কিন্তু নদীকে দখল ও দূষণমুক্ত করায় তাদের কোনো উদ্যোগ দেখা যায় না।

“ঢাকার চারপাশের নদীগুলো আজ ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। তাই আমরা দাবি করছি, বুড়িগঙ্গাকে বাঁচানোর স্বার্থে শ্যামপুর ডায়িং কারখানাগুলো অবিলম্বে বন্ধ করতে হবে, যে কোনো মূল্যে বুড়িগঙ্গাকে দখল ও দূষণমুক্ত করতে হবে।”

বিশেষ নির্বাহী আদেশের মাধ্যমে বুড়িগঙ্গা রক্ষায় একটি ‘জরুরি আইন’ জারির জন্য তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান।

বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল বলেন, হাজারীবাগের ট্যানারি শিল্প স্থানান্তর হলেও একদশকের বেশি সময় ধরে শ্যামপুরের ডায়িং কারখানাগুলো থেকে বুড়িগঙ্গা দূষণ হচ্ছে। এসব কারখানার মারাত্মক দূষিত বর্জ্য সরাসরি বুড়িগঙ্গায় ফেলা হচ্ছে।

বাপার যুগ্ম সম্পাদক হুমায়ন কবির সুমন, ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনালের সাধারণ সম্পাদক সোহাগ মহাজন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা, পুরান ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরামের সমন্বয়ক মো. ইমনার হোসেন ও স্বপ্নের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উম্মে সালমা অন্যদের মধ্যে বক্তব্য দেন।