গুলশান হামলার তদন্ত শেষ পর্যায়ে: স্বরাষ্ট্রমন্ত্রী

গুলশানের হলি আর্টিজান মামলার তদন্ত শেষ পর্যায়ে চলে এসেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 10:16 AM
Updated : 28 July 2017, 10:16 AM

হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ আসলাম হোসাইন রাশেদ ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ শুক্রবার ভোরে নাটোর থেকে গ্রেপ্তার হওয়ার পর ঢাকায় সাংবাদিকদের এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, “হলি আর্টিজান হামলা আমাদের জন্য নতুন ডাইমেনশন ছিল। যাকে ধরা হয়েছে সে ছিল পরিকল্পনাকারী। সে ওই হামলার তত্ত্বাবধানে ছিল বলে গোয়েন্দারা জানিয়েছে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি আগেও বলেছি, এই হামলায় আমাদের বন্ধুপ্রতিম কয়েকটি দেশের নাগরিক মারা গেছেন, কাজেই একটি নির্ভুল চার্জশিট দেওয়ার জন্য পুলিশ কাজ করছে। আমাদের সব কিছু শেষের দিকে, দ্রুততম সময়ের মধ্যে চার্জশিট দিতে পারব।”

রাজধানীর গুলিস্তানে অলিম্পিক ডের চিত্রাঙ্কণ প্রতিযোগিতার অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে সাথে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গত বছর ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যা করে জঙ্গিরা।

ওই হামলার ‘পরিকল্পনাকারী’  হিসেবে পুলিশ যাদের খুঁজছিল, তাদের মধ্যে আসলাম হোসাইন রাশেদ ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশকে নাটোরের সিংড়া থেকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

এছাড়া হাদীসুর রহমান সাগর নামে আরও একজনকে পুলিশ খুঁজছে, যে যশোর থেকে গুলশান হামলার জন্য অস্ত্র সরবরাহ করেছিল বলে পুলিশের ভাষ্য।

ইউনূস সেন্টারের সম্মেলন প্রসঙ্গ

সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পর্যাপ্ত সময় না রেখেই আবেদন করায় ইউনূস সেন্টারকে তাদের ‘সোশ্যাল বিজনেস ডে’র আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের অনুমতি দেওয়া যায়নি।

 “তারা (ইউনূস সেন্টার) আমাদের অফিসে অনুমতি চাননি, তারা ঢাকা জেলা পুলিশের অফিসে জানিয়েছে যে, সাভারের কোনো একটা জায়গায় অনুষ্ঠানটি হবে, কিন্তু আমাদের করার কিছু ছিল না।”

শুক্রবার সকালে সাভারের জিরাবোতে সামাজিক কনভেনশন সেন্টারে  নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করার কথা ছিল।

মূল বক্তা হিসেবে তাতে জাতিসংঘের সহকারী মহাসচিব টমাস গাসের উপস্থিত থাকার কথা ছিল বলে ইউনূস সেন্টারের ভাষ্য।

কিন্তু পুলিশের অনুমতি না মেলায় বৃহস্পতিবার সন্ধ্যায় ইউনুস সেন্টার এক বিবৃতিতে সম্মেলন বাতিলের কথা জানায়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, নিরাপত্তার কারণে ইউনূস সেন্টারকে তারিখ পরিবর্তনের কথা বলা হয়েছিল।

“পুলিশ তাদের বলেছে যে, তারিখ পরিবর্তন করে অন্য সময় করার কথা, কারণ পুলিশ নিরাপত্তার বিষয়টি দেখে। এখন আমরা শুনেছি তারা নাকি লো মেরিডিয়ানে সম্মেলন করছে, এতে আমাদের কোনো আপত্তি নেই।”

সরকারই ইউনূস সেন্টারের সম্মেলন আটকে দিয়েছে- এমন অভিযোগের বিষয়ে প্রশ্ন করলে কামাল বলেন, “তারা অনুষ্ঠানটি করবে, সেটা আইজিপিকে বলবে, কিন্তু বলেছে ঢাকার জেলা পুলিশকে। আমরা তো দেখব কারা আসবে, কারা থাকবে, নিরাপত্তার বিষয় তো রয়েছে। কারণ আমরা হলি আর্টিজান বা অন্য কিছু সংঘটিত হতে দেব না।

“সে জন্যই আমরা সব কিছু যাচাই-বাছাই করছি। এতো বড় একটা আন্তর্জাতিক অনুষ্ঠান করবে, নিরাপত্তার বিষয়টি তো রয়েছে। তারা পর্যাপ্ত সময় নিয়ে আবেদন করেননি।”