পানি সম্মেলন শুরু হচ্ছে শনিবার

‘টেকসই উন্নয়নে পানি’ প্রতিপাদ্য নিয়ে শনিবার শুরু হচ্ছে দুই দিনের ‘ঢাকা পানি সম্মেলন- ২০১৭’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 04:54 PM
Updated : 27 July 2017, 04:54 PM

দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ডেল্টা কোয়ালিশনভুক্ত অঞ্চলের ২৭টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে রাজধানীর সোনারগাঁও হোটেলে এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, পানি বিষয়ে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে অভিজ্ঞতা বিনিময়, সহযোগিতার হাত আরও শক্তিশালী করার জন্য উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পানি বিশেষজ্ঞ, বিজ্ঞানী ও নীতি নির্ধারকদের একত্রিত করার লক্ষ্য নিয়ে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নেতৃত্বে স্থানীয় সরকার বিভাগ এই সম্মেলন আয়োজন করেছে।

মন্ত্রী বলেন, পানি সরবারহ, স্যানিটেশন এবং পানি সম্পদ ব্যবস্থাপনার বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ ও এর সমাধানের উপায় বের করতে নীতি-নির্ধারকদের মধ্যে আলোচনার সুযোগ সৃষ্টির মাধ্যমে এসডিজি-৬ লক্ষ্যমাত্রা অর্জনে ভবিষ্যৎ করণীয় নির্ধারণ করা এই সম্মেলনের আরেকটি উদ্দেশ্য।

সরকারি প্রতিনিধি ছাড়ার বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা এবং আন্তর্জাতিক এনজিও প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন। নিরাপদ পানি, স্যানিটেশন, পানির গুণগত মান, ব্যবহার এবং সমন্বিত পানি ব্যবস্থানার উপর চারটি কারিগরি আলোচনা থাকবে সম্মেলনে।

মোশাররফ বলেন, এসব আলোচনা পর্বে সুনির্দিষ্ট আটটি বিষয়ের উপর বিশেষজ্ঞ পরামর্শ ও মতামত নেওয়া হবে। সম্মেলনের শেষ পর্যায়ে অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে পরামর্শ করে ‘ঢাকা পানি ঘোষণা’ গৃহীত হবে।

পৃথিবীর বিভিন্ন অঞ্চেলে নিরাপদ পানির অপ্রতুলতার বিষয়টি তুলে ধরে খন্দকার মোশাররফ বলেন, “ক্রমবর্ধমান জনসংখ্যার পানির চাহিদা মেটাতে গিয়ে পরিবেশের উপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে।”

নিরাপদ পানির গুরুত্ব উপলদ্ধি করেই টেকসই উন্নয়নের ১৭টি লক্ষ্যের মধ্যে একটি লক্ষ্য সরাসরি পানির সাথে সম্পৃক্ত, বলেন তিনি।

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, পানিসম্পদ সচিব জাফর আহমেদ খান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।