জাতীয়করণ: বিদ্যালয়গুলোর তালিকা ‘মিলছে না’

জাতীয়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য দেওয়া প্রাথমিক বিদ্যালয় এবং ওই সব বিদ্যালয়ের শিক্ষকদের তালিকা বারবার চেয়েও পাচ্ছে না সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 03:21 PM
Updated : 26 July 2017, 03:21 PM

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি ওই তালিকা চেয়ে এজন্য বার বার তাগাদা দিলেও মন্ত্রণালয় তা দিতে পারেনি।  বুধবার এ নিয়ে কমিটির বৈঠকে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে।

বৈঠক শেষে কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু সাংবাদিকদের বলেন, “অনেক দিন ধরে তালিকা চাইলেও মন্ত্রণালয় দিতে পারছে না। তাহলে কি ওই তালিকা তারা হারিয়ে ফেলেছেন? আমরা তাদের দুই সপ্তাহ সময় দিয়েছি।”

২০১৩ সালের গত ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। এসব বিদ্যালয়ে এক লাখ তিন হাজার ১৯২ জন শিক্ষক কর্মরত আছেন।

বৈঠক শেষে কমিটির সদস্য মোহাম্মদ ইলিয়াছ সাংবাদিকদের বলেন, “মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, যারা আগে চাকরি করেছেন তারা জানেন তালিকা কোথায়। কিন্ত ওই বক্তব্য গ্রহণযোগ্য নয়। কমিটির পক্ষ থেকে ওই তালিকা খুঁজে বের করতে বলা হয়েছে। পাওয়া না গেলে দায়ীদের চিহ্নিত করে শাস্তি দেওয়ার সুপারিশ করা হয়েছে।”

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দুর্গম চর ও হাওর এলাকা এবং দুর্গত এলাকাগুলোর শিক্ষাপ্রতিষ্ঠানে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দিয়ে শিক্ষক সংকট নিরসনের সুপারিশ করা হয়েছে। এছাড়া জেলা পর্যায়ে শিক্ষক বদলির ক্ষেত্রে জেলার উপ-পরিচালকের উপর ক্ষমতা অর্পণ এবং বিশেষ ক্ষেত্রে উপ-পরিচালক বদলির প্রস্তাব মহা-পরিচালকের কাছে পাঠানোর ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু ও মোহাম্মদ ইলিয়াছ অংশ নেন।