চিকুনগুনিয়া ঠেকাতে জেলা প্রশাসকদের উদ্যোগী হওয়ার পরামর্শ

চিকুনগুনিয়া যাতে ভবিষ্যতে ছড়িয়ে না পরে সেজন্য জেলা প্রশাসকদের উদ্যোগী হতে বলেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 01:48 PM
Updated : 26 July 2017, 02:17 PM

মোহাম্মদ নাসিম (ফাইল ছবি)

এছাড়া দ্রুত জেলা ও উপজেলা হাসপাতালগুলোয় ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলেও জেলা প্রশাসকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

বুধবার তিনদিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে অষ্টম কার্যঅধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

কার্যঅধিবেশন চিকুনগুনিয়া নিয়ে আলোচনা হয়েছে কিনা- এ প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “চিকুনগুনিয়া নিয়ে কেউ কোনো কথা বলেননি, জেলা পর্যায়ে এ সমস্যা নেই, জেলা পর্যায়ে যায়নি।

“চিকুনগুনিয়ার ব্যাপারে বলা হয়েছে, ঢাকায় সমস্যা সৃষ্টি হয়েছিল, এটি আমরা মোকাবেলা করেছি ইনশাআল্লাহ। ভবিষ্যতে যেন চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব যেন না দেখা যায় এজন্য স্থানীয়ভাবে জেলা প্রশাসকদের দায়িত্ব হল মশা নিধনে পৌরসভাগুলোকে অ্যাকটিভ করা।”

জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে চিকিৎসক নিয়োগ দেওয়ার বিষয়ে মন্ত্রী নাসিম বলেন, “স্বাস্থ্য সেবার ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে, লোকবলের সমস্যা রয়েছে। আমি বলেছি দ্রুততম সময়ের মধ্যে আরো ১০ হাজার ডাক্তার পর্যায়ক্রমে দেওয়া হবে, যারা বিভিন্ন জেলা হাসপাতাল বা উপজেলা হাসপাতালে দায়িত্ব পালন করবেন।”

হাসপাতালে চিকিৎসকদের সাথে রোগী বা তাদের স্বজনদের অনাকাঙ্খিত পরিস্থিতি সামাল দেওয়ার বিষয়ে জেলা প্রশাসকদের বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, “অনেক সময় দেখা যায় চিকিৎসকদের সাথে স্থানীয় রোগীদের-স্বজনদের অনাকাঙ্খিত ঘটনা ঘটে। যে কোনো পরিস্থিতি হোক না কেন আপনারা ভূমিকা রেখে কোনো চিকিৎসককে সরাসরি আইনে সোপর্দ না করে স্থানীয়ভাবে স্বজনদের বা তার অভিবাবকদের সাথে কথা বলে মিমাংসা করবেন, যাতে অনাকাঙ্খিত পরিস্থিতি না হয়।”

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।

একই কার্যঅধিবেশন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।