তামাক আইন লঙ্ঘনে আবুল খায়ের টোব্যাকোকে জরিমানা

আইনিভাবে নিষিদ্ধ হলেও তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করায় আবুল খায়ের টোব্যাকো এবং কোম্পানিটির এক বিক্রয় প্রতিনিধিকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 05:23 PM
Updated : 25 July 2017, 05:23 PM

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম অজিয়র রহমানের নেতৃত্বে রাজধানীর মোহাম্মদপুরের জাফরাবাদে মঙ্গলবার আদালতের অভিযান পরিচালিত হয়।

অজিয়র রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আবুল খায়ের টোব্যাকোর বিক্রয় প্রতিনিধি প্রতিষ্ঠান এস এ ট্রেডার্সে অভিযান চালাতে গিয়ে তামাকের বিজ্ঞাপন সম্বলিত প্রায় ৬০০ গেঞ্জি, টুপি, ছাতা পাওয়া যায়। এছাড়াও সিগারেটের খালি প্যাকেট জমা প্রদান সাপেক্ষে প্রদানের জন্য গ্লাস, বালতি, প্লেট, রাইস কুকার, পানির ফিল্টার, টিভি, টিফিন বক্স, পাওয়া যায়।

এই কারণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এর ৫ ধারা লঙ্ঘনের জন্য আবুল খায়ের টোব্যাকোকে এক লাখ এবং এস এ ট্রেডার্সকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

গেঞ্জি, টুপি ও ছাতা নষ্ট করে ফেলা হয় বলেও জানান নির্বাহী হাকিম অজিয়র।

ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহায়তা করেন স্যানেটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুল খালেক মজুমদার। এসময় ঢাকা আহছানিয়া মিশনের এডিকশন ম্যানেজমেন্ট এন্ড ইন্ট্রিগেটিড কেয়ার এর প্রোগ্রাম আফিসার উম্মে জান্নাতসহ অন্যরা উপস্থিত ছিলেন।

তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা আহ্ছানিয়া মিশন দীর্ঘদিন ধরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে উদ্বদ্ধুকরণ করে আসছে। এরই অংশ হিসাবে মঙ্গলবার এই ভ্রাম্যমান আদালত পরিচালিত হয় বলে আহছানিয়া মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।