ঢাবি শিক্ষকের নিয়োগ অবৈধ ঘোষণা হাই কোর্টের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক খন্দকার তোফায়েল আহমেদের নিয়োগ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 11:19 AM
Updated : 25 July 2017, 11:19 AM

এক রিটের আবেদনের প্রেক্ষিতে জারি করা রুল আংশিক মঞ্জুর করে মঙ্গলবার এ রায় দেয় বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সগীর আনোয়ার। সঙ্গে ছিলেন ব্যারিস্টার গোলাম সারোয়ার পায়েল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও এএফএম মেজবাহ উদ্দিন। তোফায়েল আহমেদের পক্ষে শুনানি করেন আইনজীবী এম কে রহমান।

গোলাম সরোয়ার পায়েল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত বছরের ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে দুই জন প্রভাষক নিয়োগে বিজ্ঞপ্তি দেওয়া হয়।

“বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসিতে সিজিপিএ (কিউম্যুলেটিভ গ্রেড পয়েন্টস অ্যাভারেজ)-৫ এর মধ্যে ন্যূনতম ৪.২৫ চাওয়া হয়।”

তিনি জানান, সে অনুযায়ী যারা আবেদন করে তাদের মধ্য থেকে ৩২ জনের নাম ও যোগ্যতা উল্লেখ করে ৮ ডিসেম্বর বিবরণী প্রকাশ করা হয়। বিবরণীতে প্রথমে এইচ এম মিরাজ সৌরভের নাম থাকলেও নিয়োগ দেওয়া হয় খন্দকার তোফায়েল আহমেদকে। তাছাড়া নিয়োগপ্রাপ্ত দুই জনের মধ্যে খন্দকার তোফায়েল আহমেদের সিজিপিএ-৩.১৯।

ফলে নিজের নিয়োগ চেয়ে এবং খন্দকার তোফায়েলের নিয়োগ চ্যালেঞ্জ করে চলতি বছরের ৩০ জানুয়ারি রিট করেন এইচ এম মিরাজ সৌরভ। আদালত প্রাথমিক শুনানি নিয়ে রুল দিয়েছিল।

শর্ত ভঙ্গ করে নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। সে রুলটিই মঙ্গলবার আংশিক মঞ্জুর করে নিষ্পত্তি করে রায় দেয় হাই কোর্ট।

ব্যারিস্টার পায়েল বলেন, “রুল আংশিক মঞ্জুর করার পাশাপাশি আদালত পর্যবেক্ষণে বলেছে, স্টাফ বা শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়োগ নীতিমালা যথাযথভাবে মেনে চলতে এবং বিজ্ঞাপনের ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে। এছাড়া দর্শন বিভাগের নিয়োগ যে কমিটির মাধ্যমে হয়েছে সে কমিটি বাতিল করা হয়েছে। ফলে এ পদে নিয়োগ দিতে চাইলে নতুন নিয়োগ কমিটি গঠন করতে হবে।”