শামসুন্নাহার হলে নির্যাতনের বিচার দাবি

দেড় দশক আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলে ছাত্রীদের ওপর নির্যাতনের সুষ্ঠু তদন্ত এবং দোষীদের বিচারের দাবিতে জানিয়েছে ছাত্র সংগঠনের নেতারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 07:34 PM
Updated : 23 July 2017, 07:34 PM

‘শামসুন্নাহার হল নির্যাতন দিবস’ উপলক্ষে রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করে।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মোমবাতি প্রজ্জ্বলন করে মিছিল নিয়ে শামসুননাহার হলে সামনে আসে ছাত্রলীগ।

সেখানে সমাবেশে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, “খালেদা-নিজামীর নেতৃত্বে এই ন্যক্কারজনক ঘটনার জন্য দায়ী ছাত্রদলের নেতা-কর্মীরা। ছাত্রীদের ওপর নির্যাতনকারী ছাত্রদলের নেতা-কর্মীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানাই।”

শামসুন নাহার হলে ছাত্রীদের নির্যাতন জড়িতদের শাস্তি দাবিতে টিএসসি থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ছাত্র ইউনিয়ন। মিছিলটি শামসুনার হলের সামনে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দী বলেন, “ছাত্রীদের হলে ঢুকে নির্যাতনের নিন্দা জানানিচ্ছ। এ ঘটনা থেকে বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষা নেওয়া উচিত ছিল, তা আমরা এখনও অর্জন করতে পারিনি।

“সাধারণ ছাত্র-ছাত্রীদের জন্য সম্পূর্ণরূপে আবাসন করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন এখনও হলের সিট দখল করছে।”

বিএনপি-জামায়াতে ইসলামী নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে ২০০২ সালের ২৩ জুলাই রাতে পুলিশ ও ছাত্রদল নেতাকর্মীরা শামসুন্নাহার হলের ছাত্রীদের ওপর হামলা চালায়।