শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানানোর আহ্বান রাষ্ট্রপতির

শিক্ষার্থীরা যাতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারে সে লক্ষ্যে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 12:12 PM
Updated : 23 July 2017, 12:12 PM

রোববার ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ‘মুক্তিযুদ্ধের গণহত্যার ছবি সম্বলিত স্মারক ডাকটিকেটের অ্যালবাম’ বঙ্গভবনে নিয়ে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “রাষ্ট্রপতি এই অ্যালবাম হস্তান্তর করার জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। রাষ্ট্রপতি বলেন, এর মাধ্যমে নতুন ও আগামী প্রজন্ম বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে পারবে।”

স্মারক অ্যালবামটি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান যাতে সংগ্রহ করতে পারে এবং শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারে সে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান রাষ্ট্রপতি।

প্রতিমন্ত্রী তারানা হালিম এসময় রাষ্ট্রপতিকে বলেন, ইতোমধ্যে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বাংলাদেশের বৈদেশিক মিশনগুলোতে এই অ্যালবাম পাঠানো হয়েছে। 

গত ১০ জুলাই ওই অ্যালবামের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অ্যালবামে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের গণহত্যা ও যুদ্ধাপরাধের আলোকচিত্র নিয়ে ৭১টি স্মারক ডাকটিকেট রয়েছে।