ইসিকে নৈতিক দায়িত্বও পালন করতে হবে: আকবর আলী

নির্বাচন কমিশনকে আইনগত দায়িত্বের পাশাপাশি নৈতিক দায়িত্ব পালনের মাধ্যমে সব রাজনৈতিক দলের আস্থা অর্জন করতে হবে বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলী খান। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 09:08 PM
Updated : 22 July 2017, 09:08 PM

শনিবার রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপ নিয়ে এক বিতর্ক অনুষ্ঠানে বক্তব্যে একথা বলেন তিনি।

আকবর আলী খান বলেন, “নির্বাচন কমিশনের আইনগত ও নৈতিক উভয় দায়িত্বই রয়েছে। নৈতিক দায়িত্ব পালনে কেবল রোডম্যাপই যথেষ্ট নয়। নির্বাচন কমিশনকে নমনীয়ভাব পোষণ করে সকল রাজনৈতিক দলের আস্থা অর্জন করে গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করতে হবে।”

নির্বাচন কমিশনকে বিতর্কিত বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। 

আকবর আলী বলেন, “বাংলাদেশে এমন রাজনৈতিক দল আছে, যারা মনে করে যে আইনগতভাবে নির্বাচন হলেও যদি ভোট দেওয়া না হয় তবুও সরকার বৈধ। কিন্তু প্রশ্ন থেকে যায় ৫০ শতাংশ অনির্বাচিত প্রতিনিধি নিয়ে গণতান্ত্রিক ব্যবস্থায় গঠিত সরকার আইনগতভাবে বৈধ হলেও নৈতিকভাবে গ্রহণযোগ্য কি না।”

অনুষ্ঠানের সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, “বাংলাদেশের জনগণ অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রত্যাশা করে, যে নির্বাচনে সবাই উৎসব মুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। জাতি কোনোভাবেই একতরফা নির্বাচন দেখতে চায় না।”