বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি নেই: যুক্তরাজ্য

গতবছর বাংলাদেশে সার্বিক মানবাধিকার পরিস্থিতিতে কোনো উন্নতি হয়নি বলে পর্যবেক্ষণ দিয়েছে যুক্তরাজ্য সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 05:49 PM
Updated : 22 July 2017, 05:49 PM

২০১৬ সালে মতপ্রকাশের স্বাধীনতার ওপর চাপ, উগ্রপন্থী হামলা এবং ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতাও ছিল অব্যাহত ছিল বলে এক প্রতিবেদনে বলেছে দেশটি।

সম্প্রতি প্রকাশিত ‘মানবাধিকার ও গণতন্ত্র’ বিষয়ে যুক্তরাজ্য সরকারের বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশ বিষয়ে এসব কথা বলা হয়েছে।

গত বছর ঢাকার হোটেলে জঙ্গি হামলায় প্রাণহানির পর সন্ত্রাসবাদ মোকাবিলায় সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণের কথা তুলে ধরলেও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্বিচার গ্রেপ্তার ও আইনশৃঙ্খলা সংস্থাগুলোকে জড়িয়ে গুমের অভিযোগের কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে নারী ও মেয়ে শিশুদের প্রতি আচরণ নিয়ে উদ্বেগ এখনও রয়েছে এবং অনেক অপরাধকর্মের জন্য মৃত্যুদণ্ড এখনও বহাল রয়েছে।

বেসরকারি সংস্থাগুলোর (এনজিও) বিদেশি অনুদানের বিষয়ে সরকারের নতুন আইন মতপ্রকাশের স্বাধীনতা সীমিত করে দিতে পারে বলে আশংকা প্রকাশ করেছে যুক্তরাজ্য।

পরোয়ানা ছাড়া গ্রেপ্তার ও পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের ধারাগুলোর বিষয়ে সুপ্রিম কোর্টের রায় পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করতে সরকারকে উৎসাহিত করা হয়েছে প্রতিবেদনে।

যুক্তরাজ্য সরকারের মতে, মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্যে লিঙ্গ সমতার প্রসারে অগ্রগতি হলেও কিছু সূচকে বাংলাদেশ ধারাবাহিকভাবে খারাপ করেছে।