মামলা তুলে নেওয়ার দাবিতে নীলক্ষেতে শিক্ষার্থীদের অবরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে বিক্ষোভের ঘটনায় পুলিশের হত্যাচেষ্টার মামলা তুলে নেওয়া ও আটকদের মুক্তির দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করেছে শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 10:10 AM
Updated : 22 July 2017, 11:32 AM

শনিবার সকাল ১১টার দিকে ঢাকা কলেজ ও ইডেন কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিলে প্রায় দেড়ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে বলে নিউ মার্কেট থানার ওসি আতিকুর রহমান জানিয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শান্তিপূর্ণভাবে কর্মসূচি শেষ করে বেলা সাড়ে ১২টার দিকে সড়ক ছেড়ে দিয়ে চলে যান শিক্ষার্থীরা। এখন যান চলাচল স্বাভাবিক আছে।”

গত ফেব্রুয়ারি মাসে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া ঢাকার সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণাসহ সাত দফা দাবিতে বৃহস্পতিবার শাহবাগে জড়ো হয়ে বিক্ষোভ করে।

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থীরা ওই বিক্ষোভে অংশ নেন।

তাদের অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেলে পুলিশ বাধা দেয়, এক পর্যায়ে শুরু হয় সংঘর্ষ। পরে পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে শিক্ষার্থীদের ছাত্রভঙ্গ করে দেয়। তখনই ১৩ জনকে আটক করা হয়।  

ওই ঘটনায় পুলিশের কাজে বাধা দেওয়া এবং হত্যাচেষ্টার অভিযোগে অজ্ঞাতনামা ১২শ জনকে আসামি করে মামলা করে পুলিশ।

শনিবারের কর্মসূচি নিয়ে ঢাকা কলেজের অর্থনীতি বিভাগের মাস্টার্সে ছাত্র মো. শাহীন হোসেন বলেন, এই মামলা অবিলম্বে প্রত্যাহার, আটকদের নিঃর্শত মুক্তি, আহতদের রাষ্টীয়ভাবে চিকিৎসার ব্যবস্থা ও কলেজগুলোর শিক্ষার মান উন্নয়নে নীতিমালা প্রণয়নসহসতা দফা দাবিতে আজকে রাস্তা অবরোধ হয়েছে।

“শাহবাগে আমাদের মানববন্ধনে পুলিশ লাঠিচার্য ও হামলা করে আবার ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা দিয়েছে।”

মামলা তুলে নেওয়াসহ সাত দফা দাবিতে শনিবার বিকাল ৪টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সমাবেশ হবে বলে জানান তিনি।