শনিবার দেশে আসছে শাহরিয়ার ইকবালের মরদেহ

কানাডায় মৃত্যুবরণ করা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী একান্ত সচিব শাহরিয়ার জেড আর ইকবালের মরদেহ বাংলাদেশে আসছে শনিবার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 11:11 AM
Updated : 21 July 2017, 11:11 AM

কানাডার টরেন্টো শহরে স্থানীয় সময় ১৫ জুলাই রাত সাড়ে ১১টার দিকে মেয়ের বাসায় মারা যান তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মজীবন শেষ করা এই আমলা।

তার পরিবারের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ঢাকায় আসার পর মোহাম্মদপুরের বাসায় তার মরদেহ রাখা হবে। বাদ জোহর ইকবাল রোডের বাইতুস সালাম জামে মসজিদে তার জানাজার নামাজ হবে।

১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের সময় মৌলভীবাজারে ম্যাজিস্ট্রেট হিসেবে প্রশাসনিক ক্যাডারে কর্মজীবন শুরু করেন শাহরিয়ার ইকবাল।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী একান্ত সচিব হিসেবে দায়িত্ব নেন তিনি। ঘাতকদের হাতে বঙ্গবন্ধু নিহত হওয়ার আগ পর্যন্ত তার সহকারী একান্ত সচিবের দায়িত্ব পালন করেন শাহরিয়ার ইকবাল।

দীর্ঘ কর্মজীবনে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ব্যবস্থাপক (প্রশাসনিক), এফডিসির মহাপরিচালক, খাদ্য অধিদপ্তর ও বিটিভির মহাব্যবস্থাপক এবং যুক্তরাজ্যের বার্মিংহামে বাংলাদেশের সহকারী হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শাহরিয়ার ইকবাল ‘নীল বিদ্রোহ’, ‘মোগল সমাজ’, ‘রাজনীতিতে নারী’, এবং ‘বঙ্গবন্ধুর জীবনের শেষ বছরের দৈনন্দিন কর্মতালিকা ও কতিপয় দলিল’সহ বিভিন্ন বই লিখেছেন।

এছাড়া তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির আজীবন সদস্য এবং যুক্তরাজ্যের রয়েল এশিয়াটিক সোসাইটির ফেলো ছিলেন।