ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর শাখার সম্মেলন

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর শাখার ৩৮তম সম্মেলনের উদ্বোধন হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 03:10 PM
Updated : 20 July 2017, 03:10 PM

সিপিবির উপদেষ্টামণ্ডলীর সদস্য মনজুরুল আহসান খান বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে জাতীয় ও ছাত্র ইউনিয়নের পতাকা উত্তোলনের মাধ্যমে এই সম্মেলন উদ্বোধন করেন।

‘রাস্তায় নেমেছে, দেয়ালে উঠেছে অক্ষরগুলো সারি সারি, কোন শিকলে বাঁধবে তাদের, বল তুমি স্বৈরাচারী?’ স্লোগানে এই সম্মেলন করছে ছাত্র ইউনিয়নের মহানগর সংসদ।

উদ্বোধনী বক্তব্যে মনজুরুল আহসান খান বলেন, “চলমান পুঁজি ও শোষণভিত্তিক সমাজ ভেঙে নতুন জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে। অনেক ছাত্র সংগঠন আজ ছাত্র বর্জিত, ছাত্র ইউনিয়ন এর ব্যতিক্রম। যেখানেই আন্দোলন, ছাত্র স্বার্থের সংকট সেখানে ছাত্র ইউনিয়নকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।”

অনুষ্ঠানে সিপিবি নেতা ডা. মনোজ দাশ বলেন, “দেশের শ্রমজীবী মেহনতি মানুষের সন্তানরা আজ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত। শিক্ষা ক্ষেত্রে বৈষম্য আর বাণিজ্যিকীকরণ চরম পর্যায়ে পৌঁছেছে।

“শিক্ষা শেষে কর্পোরেট শোষণের যাতাকলে যুব সমাজের নিষ্পেশিত হওয়াটাই আজ নিয়তিতে পরিণত হয়েছে। এই অবস্থার পরিবর্তনের জন্য বাম-প্রগতিশীল রাজনৈতিক শক্তির উত্থানের কোনো বিকল্প নেই।”

ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদের সভাপতি অনিক রায়ের সভাপতিত্বে সাধারণ সম্পাদক জিএম রাব্বীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিএম জিলানী শুভ, সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান দীপক শীল ও আহ্বায়ক জহর লাল রায়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বোপার্জিত স্বাধীনতা চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করেন ছাত্র ইউনিয়ন নেতাকর্মীরা।শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপারেজয় বাংলা, কলাভবন, মধুর ক্যান্টিন, শাহবাগ ঘুরে টিএসসির রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।