ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির চেয়ারম্যানের সঙ্গে স্পিকারের সাক্ষাৎ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে (এসডিজি) বাংলাদেশ ও ভিয়েতনাম নিজেদের অভিজ্ঞতা বিনিময় করতে পারে বলে মন্তব্য করেছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 02:13 PM
Updated : 20 July 2017, 02:13 PM

ভিয়েতনামের ন্যাশনাল অ্যাসেম্বলির চেয়ারম্যান গুয়েন থি কিম গ্যানের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন বলে বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ন্যাশনাল অ্যাসেম্বলির চেয়ারম্যানের আমন্ত্রণে বুধবার সাতদিনের সফরে ঢাকা ছাড়েন বাংলাদেশের স্পিকার।

 

বৈঠকে তিনি বলেন, ভিয়েতনাম বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। স্বাধীনতার পর স্বল্প সময়ে ভিয়েতনাম দ্রুত উন্নতি করেছে। দুই দেশের জনপ্রতিনিধিরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

স্পিকার শিরীন শারমিন বলেন, বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিগত বছরগুলোতে বাংলাদেশ ৭ শতাংশের হারে প্রবৃদ্ধি অর্জন করেছে।

গুয়েন থি কিম গ্যান বলেন, ভিয়েতনাম ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রেক্ষাপট একই এবং দুই দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষিতগুলোও প্রায় এক। পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দুই দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির চেয়ারম্যান বলেন, দুই দেশের সংসদের প্রতিনিধি দলের সফর বিনিময়ের মাধ্যমে বর্তমান সম্পর্ক আরও জোরদার করা সম্ভব। এছাড়া ব্যবসা-বাণিজ্যের প্রসারেও দুই দেশের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।

অন্যদের মধ্যে সংসদ সদস্য ইমরান আহমেদ, পঙ্কজ দেবনাথ, এ এম নাঈমুর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।