শাহবাগে পুলিশের সঙ্গে সংঘর্ষ, ১২ শিক্ষার্থী আটক

পরীক্ষার তারিখ ও সময়সূচি ঘোষণার দাবিতে রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর ১২ জনকে আটক করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 07:01 AM
Updated : 20 July 2017, 02:58 PM
বৃহস্পতিবার সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করলে শাহবাগ থেকে সায়েন্স ল্যাবরেটরি মোড়ের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে ও লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয় বলে শিক্ষার্থীদের ভাষ্য।

শাহবাগ থানার পরিদর্শক জাফর আলী বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওরা মানববন্ধন শেষ করে জাতীয় জাদুঘর থেকে কাঁটাবনের দিকে যাওয়ার রাস্তা অবরোধ করে। সেখান থেকে ১২ জনকে আটক করা হয়েছে।

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছিল জানিয়ে শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, “কিন্তু তারা মানববন্ধন শেষ করে যাওয়ার সময় কয়েকটি গাড়ি ভাংচুর করে।

“এসময় আমরা টিয়ার শেল নিক্ষেপ করে কয়েকজনকে আটক করি।”

মানববন্ধনকারীদের সমন্বয়ক দাবি করে আতিকুল ইসলাম নামের এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকাল ১০টা থেকে শাহবাগে জাদুঘরের সামনে শান্তিপূর্ণভাবে আমরা মানববন্ধন কর্মসূচি শেষ করি।

“কাঁটাবনের দিকে যাওয়ার সময় আমাদের একটি গ্রুপ রাস্তা অবরোধ করে; কয়েকটি গাড়ি ভাঙচুর করে।”

গত ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল ইসলাম কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও মিরপুর বাঙলা কলেজের শিক্ষার্থীরা এই আন্দোলনে অংশ নিচ্ছে।