আদালত প্রাঙ্গণে ইমরানের উপর ডিম নিক্ষেপ

প্রধানমন্ত্রীর মানহানির মামলায় জামিন নিয়ে ফেরার পথে আদালত প্রাঙ্গণেই আক্রান্ত হয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 07:11 AM
Updated : 16 July 2017, 05:51 PM

রোববার দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে বের হওয়ার সময় তার গাড়িতে ডিম ছুড়ে মারে একদল লোক।

এসময় ‘জয় বাংলা/জয় বঙ্গবন্ধু’, ‘ইমরানের দুই গালে/ জুতা মারো তালে তালে’ শ্লোগান দিতে থাকেন তারা, যাদের মধ্যে সংশ্লিষ্ট মামলার বাদীও ছিলেন।

ভাস্কর্য অপসারণের প্রতিবাদী মিছিল থেকে প্রধানমন্ত্রীকে ‘কটূক্তি’ করার অভিযোগে দায়ের করা মামলায় এদিন আদালতে আত্মসমর্পণ করেন ইমরান ও গণজাগরণ মঞ্চের কর্মী সনাতন উল্লাস।

 

ঢাকার মহানগর হাকিম এসএম মাসুদ জামান তাদের জামিনের আবেদন শুনে পাঁচ হাজার টাকা মুচলেকায় তা মঞ্জুর করেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রব্বানী গত ৩১ মে এই মামলা দায়ের করেন। আর্জিতে তিনি বলেন, গত ২৮ মে মশাল মিছিল থেকে প্রধানমন্ত্রীকে নিয়ে ‘যে কটূক্তি’ করা হয়েছে, তাতে বাংলাদেশের নাগরিক হিসেবে তিনি ক্ষুব্ধ, অপমানিত।

ইমরান ও সনাতনের পক্ষে জামিনের শুনানি করেন আইনজীবী প্রকাশ বিশ্বাস, জীবনানন্দ জয়ন্ত ও তানজিম আল ইসলাম। বাদীপক্ষে ছিলেন নোমান হোসাইন তালুকদার।

ছবি: গাজী মঞ্জুরুল আলম যুবরাজ@ফেইসবুক

ঘটনাস্থল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক জানান, বেলা ১২টার দিকে আদালত চত্বর থেকে বের হওয়ার সময় ২৫-৩০ জনের একটি দল ইমরানের গাড়ির দিকে পচা ডিম ছুড়ে মারে। তখন গাড়িটি ঘুরে আবার আদালত চত্বরে ঢুকে যায়।

তিনি বলেন, “এসময় মামলার বাদীসহ অন্যরা চিৎকার করে বলতে থাকেন, ‘কত বড় সাহস! ছাত্রলীগই তাকে ইমরান বানিয়েছে। আর এখন সে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কথা বলে’।”

ঘটনাস্থলে উপস্থিত আইনজীবী ও গণমাধ্যমকর্মীরাও হামলার শিকার হন। এর পরপরই নিরাপত্তারক্ষীরা আদালতের ফটক বন্ধ করে দেয়।

ইমরানদের অন্যতম আইনজীবী জীবনানন্দ জয়ন্ত বলেন, “এটা পরিকল্পিত হামলা বলে আমাদের ধারণা।”

পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইমরান ফেইসবুকে লিখেছেন, “আদালত চত্বরে আমাদের উপর ছাত্রলীগের সন্ত্রাসীদের ন্যক্কারজনক সন্ত্রাসী হামলা। আদালতেও যদি হামলা হয় তাহলে আদালতের প্রতি মানুষ কীভাবে শ্রদ্ধা জানাবে?

“আদালতেও যখন পুলিশের উপস্থিতিতে সন্ত্রাসীরা লাঠিসোঁটা, অস্ত্রশস্ত্র নিয়ে হামলা করে তখন এই দেশটাকে আর কোনোভাবেই সভ্য দেশ বলা যায় না। এই দেশটা এখন মাস্তান, সন্ত্রাসী আর ছিনতাইকারীদের অভয়ারণ্য।”

এদিকে আহ্বায়কের উপর হামলার প্রতিবাদে বিকালে শাহবাগে বিক্ষোভ করে গণজাগরণ মঞ্চ।

ইমরানের উপর হামলার নিন্দা জানিয়ে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

তাদের এক যুক্ত বিবৃতিতে বলা হয়, “তার উপর যে হামলা চালানো হয়েছে, তা আইনের শাসনের প্রতি হুমকিস্বরূপ। আদালত প্রাঙ্গণে এ ধরনের সন্ত্রাসী কার্যক্রম মানুষকে ভীত-সন্ত্রস্ত করে তুলেছে।”