ইলিয়াসের স্ত্রীকে বিদেশে যেতে বাধা নয়: হাই কোর্ট

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনাকে বিদেশে যেতে বাধা না দিতে সরকারকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2017, 10:02 AM
Updated : 10 July 2017, 11:43 AM

লুনার করা এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাই কোর্ট বেঞ্চে সোমবার এ আদেশ দেয়।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা লুনার পক্ষে আদালতে শুনানি করেন আরেক উপদেষ্টা সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।

লুনার অন্যতম আইনজীবী সগির হোসেন লিয়ন আদেশের পর জানান, এ বিষয়ে আদালত একটি রুলও জারি করেছে।

যুক্তরাজ্যে যাওয়ার পথে বিমানবন্দরে তাহসিনা রুশদীর লুনাকে বাধা দেওয়া ‘কেন অবৈধ ঘোষণা করা হবে না’- তা জানতে চাওয়া হয়েছে ওই রুলে।

স্বরাষ্ট্র সচিব, ঢাকার জেলা প্রশাসক, ডিজি (পাসপোর্ট), ওসি ইমিগ্রেশন ও এসবির ডিজিক চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে হবে।

অন্যদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম বলেন, “আদালত শর্ত সাপেক্ষে সরকারকে নির্দেশ দিয়েছে, তার বিদেশ ভ্রমণে বাধা না দিতে। অর্থাৎ যদি তার বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আগের কোনো নিষেধাজ্ঞা থাকে, তবে এই নির্দেশ কার্যকর হবে না।”

ইলিয়াস আলীর বড় ছেলে আবরার ইলিয়াস এবার যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করছেন। অভিভাবক হিসেবে আগামী সপ্তাহে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ছোট দুই ছেলেমেয়েকে নিয়ে যুক্তরাজ্যে যাওয়ার সময় রোববার ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে দেওয়া হয় বলে লুনার অভিযোগ। 

রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে লন্ডনে যাওয়ার জন্য বোর্ডিং পাস পাওয়ার পরও দেড় ঘণ্টা বসিয়ে রেখে ইমিগ্রেশন পুলিশ তাকে জানায়, ছেলে-মেয়েরা যেতে পারলেও তিনি যেতে পারবেন না।

ওই পরিস্থিতিতে মেয়ে সাইয়ারা নাওয়াল ও ছেলে লাবিব সারারকে নিয়ে বাসায় ফিরে যাওয়ার কথা জানান লুনা।

তাকে আটকে দেওয়ার বিষয়ে বিমানবন্দর ইমিগ্রেশনের কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি।

সিলেটের সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলী ২০১২ সালের ১৭ এপ্রিল থেকে নিখোঁজ। বিএনপির অভিযোগ, সরকার তাকে ‘গুম’ করেছে। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে সরকার।

ইলিয়াস বিএনপির গত কমিটির সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন। সিলেট জেলা কমিটির সভাপতিও ছিলেন তিনি।