ভাষাসৈনিক-মুক্তিযোদ্ধা হুমায়ুন হাই আর নেই

ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা ড. হুমায়ুন কে এম এ হাই আর নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 08:29 AM
Updated : 8 July 2017, 12:36 PM

ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাতে যুক্তরাজ্যের ম্যানচেস্টারের একটি হাসপাতালে তার মৃত্যু হয় বলে পরিবারের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে।

হুমায়ুন হাইয়ের বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি এক মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

যুক্তরাজ্য থেকে লাশ ঢাকায় এনে বনানী কবরস্থানে স্ত্রীর পাশে তাকে সমাহিত করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

প্রয়াতের ভাগ্নে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদাক হাসান আরিফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রোববার সকাল পৌনে ৯টায় তার মামার মরদেহ ঢাকায় পৌঁছাবে। তারপর নিয়ে যাওয়া হবে বারিধারার বাসায়। বারিধারা জামে মসজিদে জানাজা শেষে বাদ জোহর তাকে দাফন করা হবে।

১৯৫২ সালে ঢাকা মেডিকেল কলেজেরছাত্র হিসেবে ভাষা আন্দোলনে সক্রিয় ছিলেন হুমায়ুন হাই। গুলিবিদ্ধ শহীদ আবুল বরকতের একমাত্র ছবিটি তারই তোলা।

একাত্তরে মুক্তিযুদ্ধে তিনি ‘জেড ফোর্স’ এর চিফ মেডিকেল অফিসার হিসেবে সরাসরি যুদ্ধে অংশ নেন তিনি

হুমায়ুন হাইয়ের পৈত্রিক নিবাস কুমিল্লা সদরের সাততলা সাহেববাড়িতে। তিনি ওষুধ প্রশাসন অধিদপ্তরের প্রতিষ্ঠাকালীন পরিচালক। জনস্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশের ওষুধ শিল্পের গবেষণা ও উন্নয়নেও হুমায়ুন হাইয়ের অবদান স্মরণ করা হয়।

সরকারি কর্মকর্তা হিসেবে অবসর নেওয়ার পর তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শক হিসেবে কাজ করেন। ক্যান্সার আক্রান্ত হওয়ার পর মাস দুয়েক আগে উন্নত চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়েছিল।

চিকিৎসার পাশাপাশি লেখালেখিতে সক্রিয় হুমায়ুন হাই লেবানিজ কবি-লেখক কাহলিল জিব্রানের ‘প্রফেট’বাংলায় অনুবাদ করেন। এছাড়া তার রচিত ‘মানব মস্তিষ্ক’ বইটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়।