জাতিসংঘ অভিবাসী সুরক্ষা কমিটিতে ফের সদস্য পররাষ্ট্র সচিব

জাতিসংঘের অভিবাসী শ্রমিক ও পরিবার সুরক্ষা কমিটির সদস্য পদে সর্বোচ্চ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক।

নিউইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 07:44 AM
Updated : 29 June 2017, 07:44 AM

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এই কমিটির ২০১৮-২০২১ মেয়াদের নির্বাচনে ৫১ ভোটের মধ্যে তিনি ৪৬ ভোট পেয়েছেন।

‘কমিটি অন দ্য রাইট অব অল মাইগ্র্যান্ট ওয়াকার্স অ্যান্ড মেম্বারস অব দেয়ার ফ্যামিলিজ’ (সিএমডব্লিউ) নামে ১৪ সদস্যের এই ফোরামে আলবেনিয়া, শ্রীলংকা, কলম্বিয়া, আজারবাইজান, সেনেগাল ও নাইজারের ৬ প্রার্থীও নির্বাচিত হয়েছেন।

সিএমডব্লিউর এই নির্বাচনে কোনো প্রার্থীর এটাই সর্বাধিক ভোট বলে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, “বাংলাদেশ এই নিয়ে দ্বিতীয়বার সিএমডব্লিউর সদস্য হল, যা আমাদের ৯ মিলিয়ন অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যসহ বিশ্বব্যাপী অভিবাসী কর্মীদের সুরক্ষা ও উন্নয়নে একটি নতুন মাত্রা যোগ করল। এটি নিঃসন্দেহে মাইগ্রেশন ইস্যুতে জাতিসংঘ ও এর বাইরে বাংলাদেশের অগ্রণী ভূমিকার সুস্পষ্ট স্বীকৃতি।”

২০১৮ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়া নতুন কমিটিতে পররাষ্ট্র সচিব স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে কাজ করবেন।

অভিবাসন বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞ হিসেবে পরিচিত শহীদুল হক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সদর দপ্তরে পরিচালক, ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড পার্টনারশিপ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি ২০১৬ মেয়াদে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

অভিবাসী শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক কনভেনশনের (আইসিআরএমডব্লিউ) আওতাভুক্ত ৫১টি দেশের ভোটে চার বছর পর ১৪ সদস্যের সিএমডব্লিউ নির্বাচিত হয়।

আইসিআরএমডব্লিউয়ের আওতায় থাকা দেশগুলোর অভিবাসী কর্মীদের মানবাধিকার রক্ষা এবং সিএমডব্লিউর সদস্য নয় এমন দেশগুলোর সঙ্গে প্রয়োজনীয় চুক্তি স্বাক্ষরসহ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে কাজ করে এই কমিটি।

২০১১ সালের ২৪ অগাস্ট অভিবাসী শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক কনভেনশনে অনুস্বাক্ষর করে।