শঙ্কা মুছে উৎসবের রঙ

শোলাকিয়ার ঈদ জামাতে ভয়াবহ জঙ্গি হামলার পর বছর ঘুরে আবার এসেছে ঈদুল ফিতর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 05:02 PM
Updated : 26 June 2017, 02:16 AM

এক মাস রোজার পর সোমবার ঈদের কোলাকুলিতে থাকবে সম্প্রীতির আহ্বান; উগ্রবাদের হুমকি ছাপিয়ে শান্তি আর সৌহার্দ্যের বার্তা।

হিংসা-বিদ্বেষ পেছনে ফেলে ঈদ সবার জন্য আনন্দ বয়ে আনবে বলে প্রত্যাশা করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশবাসীকে তারা জানিয়েছেন ঈদুল ফিতরের শুভেচ্ছা।

গত বছর ঈদুল ফিতরের ঠিক এক সপ্তাহ আগে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ১৭ বিদেশিসহ ২২ জন।

এরপর ঈদের সকালে শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় জামাতের ঠিক আগে আগে পুলিশের চৌকিতে জঙ্গি হামলায় নিহত হন এক নারীসহ চারজন।

ওই দুই হামলার প্রেক্ষাপটে বছরজুড়ে দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে অর্ধশতাধিক জঙ্গি নিহত হয়।

এবারও ঈদে নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী; ঈদ জামাতে জায়নামাজ ছাড়া কিছু না নিতে অনুরোধ করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

ঈদে ঢাকার নিরাপত্তায় পুলিশ, র‌্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মাঠে থাকছে আনসার স্ট্রাইকিং ফোর্স।

রোববার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার ২৯ রোজা শেষে ঈদ করছেন বাংলাদেশের মুসলমানরা।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের তথ্য অনুযায়ী, রাজধানীর ৮০ লাখের মত মানুষ এবার স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে গ্রামে গেছেন।

তিন দিন সরকারি ছুটির আগে শুক্র-শনির সাপ্তাহিক ছুটি থাকায় এবার ঈদযাত্রায় ভোগান্তির অভিযোগ তুলনামূলকভাবে কম ছিল।  

ধর্মমন্ত্রী মতিউর রহমান রোববার সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দেওয়ার পর দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছড়িয়ে পড়ে উৎসবের রঙ।

দেশের কোটি কোটি মুসলমান সোমবার সকালে ঈদগাহে কিংবা মসজিদে ঈদের নামাজ পড়বেন। বরাবরের মতো এবারও রাজধানীতে ঈদের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৮টায়।

সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে এই জামাতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি পেশার মানুষ এ জামাতে অংশ নেবেন।

তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে ঈদের প্রধান জামাত।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে পাঁচটি জামাত। সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর এই পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে।

প্রতিবছর দেশে ঈদের বৃহত্তম জামাতটি হয় কিশোরগঞ্জের শোলাকিয়ায়। গতবছর রোজার ঈদে জঙ্গি হামলার পরও শোলাকিয়ায় জামাত হয়েছিল।

দিনাজপুরের গোর-এ-শহীদ মাঠে এবার পাঁচ লাখ মানুষের নামাজ আদায়ের ব্যবস্থা করছে জেলা প্রশাসন। সেক্ষেত্রে লোক সমাগমের দিক দিয়ে সকাল ৯টার এই জামাত শোলাকিয়াকেও ছাড়িয়ে যেতে পারে।

ঈদ জামাত সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে সারা দেশে এবার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা গঠন করেছেন স্বেচ্ছাসেবক বাহিনী।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঈদের সকালে রাজধানীতে রোদ ঝলমলে আবহাওয়ার দেখা মিলতে পারে; তবে বিকালের আনন্দে বাগড়া দিতে পারে বৃষ্টি।  

রাষ্ট্রপতি আবদুল হামিদ সকাল ১০টায় বঙ্গভবনে ঈদ শুভেচ্ছা বিনিময় করবেন।

সকাল সাড়ে ৯টায় গণভবনে আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ সর্বস্তরের নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিচারপতি এবং বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করবেন তিনি।

বেলা ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কূটনীতিকসহ সর্বস্তরের নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বেলা ১১টায় বনানীতে দলের কার্যালয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ এক বাণীতে বলেন, “এদিনে ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাই এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন। শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় সমাজ গঠনে ঈদুল ফিতরের আবেদন তাই চিরন্তন।

“ঈদুল ফিতরের শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ- এ প্রত্যাশা করি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, “ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। হিংসা ও হানাহানি ভুলে মানুষ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ  হয়। ঈদ ধনী-গরিব নির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসে।”

বিশ্বের আগামী দিনগুলো সত্য ও সুন্দর হবে- এই প্রত্যাশা ব্যক্ত করেন সরকার প্রধান।

আরবের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান ও মিশরে ঈদ উদযাপিত হয়েছে রোববার। জাপান, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, স্পেন ও জার্মানির  মুসলমানরাও একই দিনে ঈদ করেছেন।

আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বিভিন্ন জেলার শতাধিক গ্রামের মানুষ রোববার ঈদ উদযাপন করেছে।

ঈদ উপলক্ষে সোমবার দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্র, সেইফ হোম, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশনগুলো ঈদের আগে-পরে কয়েক দিন ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। সংবাদপত্রগুলোও রোববার প্রকাশ করেছে ঈদের বিশেষ ক্রোড়পত্র।

ঈদ ঘিরে জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয়ভাবেও সিটি করপোরেশন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।