বিনোদন কেন্দ্রে ঈদের সাজ, আসছে তিন সিনেমা

ঈদে ছুটিতে নগরবাসীর আনন্দ বাড়িয়ে তুলতে প্রস্তুত রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো।জনপ্রিয় শিশু পার্ক থেকে শুরু করে সিনেমা হল- সবখানেই এখন সাজ সাজ রব। ঈদে মুক্তি পাচ্ছে তিনটি চলচ্চিত্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 02:42 PM
Updated : 24 June 2017, 04:16 PM

এবার নগরবাসীর বিনোদনে ‘ভিন্নমাত্রা যোগ করার’ পাশাপাশি নিরাপত্তার বিষয়টিকে বরাবরের মতো প্রাধান্য দিচ্ছে কেন্দ্রগুলো।

নগরীর শিশুদের আকর্ষণের কেন্দ্রবিন্দু শাহবাগের শিশুপার্ক। ঈদের দিন সকাল থেকেই এখানে ঢল নামে মানুষের।

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এই বিনোদনকেন্দ্রকে নতুনভাবে সাজানো হয়েছে বলে জানালেন পার্কের দায়িত্বে থাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী মো. নূরুজ্জামান।

তিনি বলেন, “ঈদ উপলক্ষে সবগুলো রাইড পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। যেখানে সমস্যা ছিল, সবগুলো ঠিক করা হয়েছে। রঙ নষ্ট হয়ে যাওয়া রাইডগুলোতে নতুনভাবে রঙ করা হয়েছে, আলোকস্জ্জার ব্যবস্থা করা হয়েছে।

নিরাপত্তার জন্য প্রতিটি প্রান্তে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। তাছাড়া নিজস্ব নিরাপত্তা বাহিনীও মোতায়েন থাকবে।”

শিশু পার্কে বর্তমানে ১১টি রাইড রয়েছে। ঈদের প্রথম চারদিন সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে পার্ক। প্রবেশমূল্য ১৫ টাকা। প্রতিটি রাইড চড়ার জন্য দিতে হবে ১০ টাকা করে। ঈদে সুবিধাবঞ্চিত শিশুরা বুধবার বিনা টিকিটে পার্কে প্রবেশ ও রাইডে চড়ার সুযোগ পাবে।

ঈদের দিন সকাল থেকেই শিশুপার্কে ঢল নামে মানুষের।

ঈদের দিন উপচেপড়া ভিড় দেখা যায় মিরপুরের চিড়িয়খানায়। এবার ঈদের ছুটিতে প্রতিদিন এক থেকে দেড় লাখ দর্শনার্থীর আশা করছেন চিড়িয়াখানার কিউরেটর এম এম নজরুল ইসলাম।

ঈদুল ফিতরের দিন সকাল ৮টায় খুলে দেওয়া হবে চিড়িয়াখানার প্রবেশদ্বার। প্রবেশমূল্য ৩০ টাকা।

চিড়িয়াখানায় সব ধরনের সেবা নিশ্চিত করতে কাজ করছে কয়েকটি কমিটি। ভেতরে পরিচ্ছন্নতার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি থাকবে র‌্যাবের টহল।

বর্তমানে চিড়িয়াখানায় বিভিন্ন প্রজাতির প্রাণীর সংখ্যা ২ হাজার ৬৮০। সম্প্রতি জিরাফ, জলহস্তিসহ ২০টি বড় প্রাণী বাচ্চা দিয়েছে।

ঈদের দিন খোলা না থাকলেও, পরদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে জাতীয় জাদুঘর।

জাদুঘরের ডেপুটি কিপার শিহাব শাহরিয়ার জানান, অন্য দিনগুলোতে সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত গ্যালারি ঘুরে দেখা যাবে। ঈদে শিশু কিশোর ও প্রতিবন্ধীদের জন্য বিনা টিকিটে জাদুঘর পরিদর্শনের সুযোগ থাকবে।

রাইডগুলো ঠিক আছে কি না তার পরীক্ষা-নিরীক্ষা হয়েছে এরইমধ্যে

স্বাধীনতা জাদুঘরও একই সময়সূচিতে খোলা থাকবে। এখানে থাকছে বিনামূল্যে চলচ্চিত্র দেখার ব্যবস্থা।

থিমপার্কগুলোর মধ্যে ফ্যান্টাসি কিংডম ও নন্দন পার্কেও ঢল নামবে দর্শনার্থীদের।

ফ্যান্টাসি কিংডমের পরিচালনা সংস্থা কনকর্ড এন্টারটেইনমেন্টের হেড অব মিডিয়া অ্যান্ড পিআর মাহফুজুর রহমান টুটুল জানান, ঈদের প্রথম সাতদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে ফ্যান্টাসি কিংডম ও ওয়াটার কিংডম।

ফ্যান্টাসি পার্কে বড়দের প্রবেশ মূল্য ৪০০ টাকা, ছোটদের ৩৫০ টাকা।

ফ্যান্টাসি কিংডমে প্রবেশসহ ৮০০ টাকার টিকেট কেটে সাঁতার কাটা যাবে ওয়াটার কিংডমে। একই সঙ্গে বিভিন্ন রাইডেও চড়া যাবে।

ফ্যান্টাসি কিংডমের ভেতরেই রয়েছে হেরিটেজ পার্ক। এখানে দেখা যাবে বেশ কিছু ঐতিহাসিক স্থাপনা।পাশাপাশি চড়া যাবে জায়ান্ট ফেরিস হুইল, পাইরেট শিপ, ড্রাই পার্ক, কফি কাপ, ব্যাটারি কার, ফ্যামিলি ট্রেনসহ বিভিন্ন রাইডে।

জাতীয় উদ্ভিদ উদ্যানেও ঈদ উপলক্ষে নেওয়া হয়েছে প্রস্তুতি

নন্দন পার্কেও ঈদ উপলক্ষে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলে জানান পার্কের হেড অব মার্কেটিং মোহাম্মদ মেজবাহ উদ্দিন প্রিন্স।

তিনি জানান, ঈদের দিন সকাল থেকেই খোলা থাকবে পার্ক। সাধারণ প্রবেশ মূল্য ২৯৫ টাকা। সব রাইড উপভোগ করতে লাগবে জনপ্রতি (খাবারসহ) ৮৯৫ টাকার মতো। খাবার ছাড়া জনপ্রতি ৬৯৫ টাকা। ঈদের বিশেষ প্যাকেজ ৬১০ টাকা। ওয়াটার ওয়ার্ল্ড ও ড্রাই পার্কের সব রাইডও উপভোগ করা যাবে এই প্যাকেজের আওতায়।

ঈদের পরবর্তী দিনগুলোতে পার্কে লাইভ মিউজিক, ডিজে, ড্যান্স শো ইত্যাদির আয়োজন থাকবে বলে জানান তিনি। ঈদ উপহার হিসেবে পার্কে প্রবেশের সময় একটি বিশেষ ডিসকাউন্ট কার্ড দেওয়া হবে,যা পরে দেখানো হলে একটি নির্দিষ্ট হারে টিকিটের ওপর ছাড় দেওয়া হবে।

মিরপুর, মোহাম্মদপুর ও আশপাশের এলাকার শিশুকিশোরদের প্রধান বিনোদন কেন্দ্র ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ডে (সাবেক শিশুমেলা) আছে ৪০টির মতো রাইড। পরিবারের সবার চড়ার মতো আছে ১৫টি রাইড।

ঈদের প্রথম সাত দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে ওয়ান্ডারল্যান্ড। প্রবেশমূল্য জনপ্রতি ৫০টাকা।

ঈদের দিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকবে যমুনা ফিউচার পার্ক। পার্কের ব্লকবাস্টার সিনেমাস, কার্নিভাল, ফিউচার ওয়ার্ল্ডের রাইডগুলো আগের মতো চালু থাকছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ঈদুল ফিতর উপলক্ষে এবার মুক্তি পাচ্ছে জাজ মাল্টিমিডিয়ার সিনেমা ‘বস টু’ ও ‘নবাব’। কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকায় ১০টি হলে ‘বস-টু’ ও ৯টি হলে ‘নবাব’ সিনেমাটি মুক্তি পাবে। যমুনা ব্লকবাস্টারস সিনেমাস ছাড়া স্টার সিনেপ্লেক্স, শ্যামলী সিনেপ্লেক্সে চলবে সিনেমা দুটি।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় ‘বস-টু’ সিনেমাটি নির্মাণ করছেন পশ্চিমবঙ্গের নির্মাতা বাবা যাদব ও বাংলাদেশের আব্দুল আজিজ। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন ওপার বাংলার সুপারস্টার জিৎ, শুভশ্রী, বাংলাদেশের নুসরাত ফারিয়া।

জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের ব্যানারে ‘নবাব’ সিনেমাটি পরিচালনা করেছেন জয়দ্বীপ মুখার্জি ও আব্দুল আজিজ। যৌথ প্রযোজনার এ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান ও শুভশ্রী।

এছাড়া শাকিব খান ও অপু বিশ্বাস অভিনীত ‘রাজনীতি’ চলচ্চিত্রটিও মুক্তি পাচ্ছে এই ঈদে।