বেতন হয় না ৩ মাস, ঈদের আগে সড়ক অবরোধ

ঈদের আগেও তিন মাসের বকেয়া বেতন না পেয়ে কল্যাণপুরে দেড় ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 09:46 AM
Updated : 24 June 2017, 10:33 AM

মনড অ্যাপারেল লিমিটেড নামের ওই কারখানার প্রায় আড়াইশ শ্রমিক শনিবার বেলা দেড়টার দিকে কল্যাণপুর ওভারব্রিজের নিচে অবস্থান নিলে গাবতলীমুখী রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে পুলিশ মালিকপক্ষের সঙ্গে কথা বলে বকেয়া পরিশোধের আশ্বাস দিলে বেলা ৩টার দিকে শ্রমিকরা সড়ক থেকে সরে যান বলে ঘটনাস্থলে উপস্থিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক মাসুম বিল্লাহ জানান।

কিন্তু এক পাশের রাস্তা বন্ধ থাকায় এবং অন্যপাশের গাড়ি ঘুরতে না পারায় ততক্ষণে যানজট গাবতলী পর্যন্ত পৌঁছে যায়। ফলে ঈদের আগে গাবতলী বাস টার্মিনালগামী যাত্রীদের পড়তে হয় ভোগান্তিতে। 

ওই পোশাক কারখানার কর্মী নাসিমা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত এপ্রিল মাস থেকে আমাদের বেতন দেওয়া হয় না। আজ দেবে কাল দেবে করে ঘুরাচ্ছে। আজকেও দেওয়া হয়নি। সেজন্য রাস্তায় নেমেছি।”

তিনি বলেন, এর আগে ২০ মে বলা হয়েছিল ৩০ তারিখে টাকা দেওয়া হবে। কিন্তু সেদিনও দেওয়া হয়নি।

“ঈদ আসছে। বোনাস দেবে কি, বেতনেরই খবর নেই। মালিক তিন দিন কারখানাতেই আসেনি।”

তৈরি পোশাক খাতের মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর তালিকাভুক্ত মনড অ্যাপারেল লিমিটেডের মালিকের নাম নূর-ই-আলম সিদ্দিকী। শ্রমিকদের অভিযোগের বিষয়ে জানতে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন বন্ধ পাওয়া যায়।

এ কারখানার আরেক কর্মী আকলিমা আক্তার বলেন, “আমাদের বাড়ি যাওয়ার কথা, কিন্তু যেতে না পেরে রাস্তায় নেমেছি। এমনে মাসের পর মাস বেতন না হলে কেমনে চলে?”

দারুস সালাম থানার ওসি (তদন্ত) ফারুকুজ্জামান বলেন, তারা দুই পক্ষের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর চেষ্টা করছেন।