ঈদে ঢাকায় নিরাপত্তায় প্রস্তুত পুলিশ

ঈদুল ফিতরে ঢাকা মহানগরের নানা নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 06:32 AM
Updated : 23 June 2017, 06:32 AM

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, বিপণি বিতানগুলোসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তা জোরদারের পাশাপাশি সড়কে তল্লাশি চৌকি বসানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মো. মাসুদুর রহমান শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিরাপত্তার বিষয়ে ডিএমপি কমিশনারের পক্ষ থেকে প্রতিটি বিভাগককে নির্দেশনা দেওয়া হয়েছে।

রোজা ও ঈদ ঘিরে ব্যবসায়িক কর্মকাণ্ডসহ আর্থিক লেনদেন বেড়ে যায় বলে এই সময়টিতে সাধারণত চুরি, ছিনতাই, অজ্ঞান পার্টি, মলম পার্টির তৎপরতা বেড়ে যায়।

তা ঠেকাতে সুষ্ঠু পরিকল্পনা নিয়ে পুলিশ কাজ করছে বলে মাসুদুর জানান।

তিনি বলেন, প্রতিটি থানা এলাকায় গুরুত্বপূর্ণ স্থানে আকস্মিক চেকপোস্ট বসিয়ে সন্দেহজনক গাড়ি কিংবা ব্যক্তিকে তল্লাশি করতে বলা হয়েছে।

থানা পুলিশের সঙ্গে ব্যাটালিয়ান আনসার এবং অঙ্গীভূত আনসারের সদস্যরাও এই তল্লাশি চৌকিতে কাজ করবেন।

ঈদের সময় সারাদেশেই নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক।

তিনি বৃহস্পতিবার পুলিশ প্লাজা কনকর্ড শপিং মল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, “এখনও কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা আমাদের কানে আসেনি। শুধু ঢাকা শহর নয়, সারা বাংলাদেশ থেকে আমরা একই রকম তথ্য পেয়েছি।”

এদিকে গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, বিপণি বিতান, টার্মিনাল ও কূটনৈতিক পাড়ায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

“গত বছর শোলাকিয়ার মতো অপ্রীতিকর কোনো ঘটনা যাতে না ঘটে, সেদিকে লক্ষ্য রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও জানিয়েছিলেন, ঈদের সময় ফাঁকা ঢাকায় আইন শৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে।

র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ খানও বলেন, ঢাকায় তার বাহিনীর  পক্ষ থেকে পরিকল্পনা মাফিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।