প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগের প্রচার শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ সফল করতে আনুষ্ঠানিক প্রচার কর্মসূচি শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 05:23 PM
Updated : 22 June 2017, 05:23 PM

বৃহস্পতিবার তা উদ্বোধন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, এর সফলতা ও ব্যর্থতা গণমাধ্যমের সচেতনতার মাত্রার উপর নির্ভর করছে।

তথ্যমন্ত্রী বলেন, যে কোনো পরিকল্পনা যদি জনগণ না জানে এবং সচেতন ও সম্পৃক্ত না হয়, তাহলে তা লক্ষ্যম্ত্রা অর্জন করতে পারে না।

“প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগকে সফলভাবে বাস্তবায়ন করতে হলে জনগণের সম্পৃক্ততা, জনগণকে উদ্বুদ্ধকরণ, সচেতনকরণ করতে গণমাধ্যমের বিশাল ভূমিকা রয়েছে। গণমাধ্যমের সচেতনতার মাত্রার উপর নির্ভর করছে প্রধানমন্ত্রীর উদ্যোগের সফলতা ও ব্যর্থতা।”

একটি বাড়ি একটি খামার প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, আশ্রয়ণ প্রকল্প, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, শিক্ষা সহায়তা কার্যক্রম, বিনিয়োগ বিকাশ এবং পরিবেশ সুরক্ষাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ হিসেবে চিহ্নিত করেছে সরকার।

এসব উদ্যোগ নিয়ে ভিডিও ক্লিপ তৈরি করেছে বাংলাদেশ টেলিভিশন। ক্লিপগুলো বেসরকারি টেলিভিশনেও প্রচারের ব্যবস্থা করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

তথ্যমন্ত্রী বলেন, “১০টি খাত চিহ্নিত করা হয়েছে, এগুলো বাস্তবায়ন করতে পারলে রাজনৈতিক ও অর্থনৈতিক লক্ষ্য অর্জন করতে পারব।

“দিক পরিবর্তনের ধারাবাহিকতায় বছরে বছরে বাজেট আসছে, এবারও তাই এসেছে। আমাদের সামনে চ্যালেঞ্জ হচ্ছে পরিবেশ, বৈষম্য, নারীর ক্ষমতায়ন, জ্বালানি নিরাপত্তা, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা। ১০টি বিশেষ উদ্যেগ দারিদ্র্যমুক্ত, বৈষম্যমুক্ত, পরিবেশবান্ধক, টেকসই ডিজিটাল বাংলাদেশ গড়তে ভূমিকা রাখছে।”

ইনু বলেন, প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করছে। পরিবেশ সুরক্ষা করছে ও স্বাস্থ্য নিরাপত্তা বিধান করছে। মানবসম্পদ উন্নয়নে ভূমিকা রাখছে এবং গ্রাম-শহরের উন্নয়নে ভারসাম্য তৈরি করছে।

তথ্যমন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করার প্রধান ভূমিকা রাখবে জনগণ। জনগণ সচেতন থাকলে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করতে পারবেন।

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে তৈরি ভিডিও বিটিভির সঙ্গে আলোচনা সাপেক্ষে বেসরকারি টেলিভিশনগুলোও প্রচার করবে বলে জানান তথ্যমন্ত্রী।

ভিডিওগুলোকে আরও হৃদয়গ্রাহী ও সুন্দর সুন্দর গল্পের মধ্য দিয়ে প্রচারের আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, কারণ এটা ধারাবাহিক প্রচারণার ব্যাপার, এক দিনের প্রচারণার ব্যাপার না।

“যেহেতু ১০টি বিশেষ উদ্যোগ ২০৩০-২০৩৫ সাল পর্যন্ত চলতে থাকবে সুতরাং ধারাবাহিকভাবে প্রচারণা করতে হবে পরবর্তী পদক্ষের কি অগ্রগতি হয়েছে এবং কি সুফল পেলেন।”

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বায়ক আবুল কালাম আজাদ, তথ্যসচিব মরতুজা আহমদ, বাসসের প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।