সময়ে ফিরেছে ট্রেন

ঈদযাত্রার শুরুর দিনের জটিলতা পেরিয়ে সময়সূচিতে ফিরেছে ঢাকা থেকে বিভিন্ন জেলাগামী ট্রেনগুলো।

তাবারুল হক নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 03:27 PM
Updated : 22 June 2017, 03:29 PM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার রাজধানীর কমলাপুর স্টেশন থেকে অধিকাংশ ট্রেনই নির্ধারিত সময়সূচিতে ছেড়ে গেছে। এতে মানুষের ভোগান্তি কমেছে।

ঈদযাত্রার প্রথম দিন বুধবার সকাল ৯টার পর থেকে অধিকাংশ ট্রেন এক থেকে আড়াই ঘণ্টা পর্যন্ত পরে ছাড়ায় অসন্তোষ ছিল যাত্রীদের।

কিন্তু বৃহস্পতিবার সেই চিত্র দেখা যায়নি।

সিলেটের উদ্দেশে দুপুর ১২টায় ছেড়ে যাওয়ার আগে জয়ন্তিকা এক্সপ্রেসের যাত্রী একলাছ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নিশ্চিন্তে বাড়ি যাওয়া যাবে বলে মনে হচ্ছে।”

নীলক্ষেতের বই ব্যবসায়ী মোস্তফা আহমেদ, স্ত্রী ও দুই সন্তান নিয়ে উঠেছিলেন নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেসে। তার বাড়ি সোনাইমুড়ী উপজেলায়। 

মোস্তফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ট্রেনের সময়সূচি ঠিক আছে, এবার একটু আরামেই যাওয়া যাবে বলে মনে হচ্ছে।”

এর আগে সকাল থেকে সোয়া ১১টা পর্যন্ত যে ২৫টি ট্রেন কমলাপুর ছেড়ে যায়, সেগুলো ঠিক সময়ে ছেড়েছে বলে জানান স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী।

সকালের ট্রেনগুলোতে কম ভিড় থাকলেও দুপুরের পর ছেড়ে যাওয়া ট্রেনগুলোতে যাত্রীদের ভিড় দেখা যায়। সপ্তাহের শেষ দিনে অফিস করেই অনেকে বাড়িতে রওনা হন।

প্রিয়জনের সঙ্গে ঈদ করতে বৃহস্পতিবার রাজধানীর বিমানবন্দর রেল স্টেশনে ঘরমুখো মানুষের ভিড়। ছবি: তানভীর আহাম্মেদ

আন্তঃনগর ট্রেনগুলো সময় মতো ছাড়লেও কয়েকটি লোকাল ট্রেন ১৫ মিনিট থেকে দেড় ঘণ্টা পর্যন্ত দেরিতে স্টেশন ছেড়েছে।

আন্তঃনগরসহ প্রধান ট্রেনগুলোর সময়সূচি ঠিক রাখতে কয়েকটি লোকাল ট্রেনের সময়সূচি হেরফের হওয়ার কথা সিতাংশু চক্রবর্তীও স্বীকার করেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঈদের দ্বিতীয় দিন প্রায় সব ট্রেন নির্ধারিত সময়সূচি অনুসারে ছেড়ে গেছে।

“প্রধান ট্রেনগুলো যথা সময়ে ছাড়ার জন্য অগ্রাধিকার দেওয়া হয়, এতে করে কয়েকটি লোকাল ট্রেন আসতে দেরি হওয়াতে ছাড়তেও বিলম্ব হয়।”

প্রিয়জনের সঙ্গে ঈদ করতে শুরু হয়েছে বাড়ির উদ্দেশ্যে ঢাকা ছাড়ার পালা। বৃহস্পতিবার রাজধানীর বিমানবন্দর রেল স্টেশনে ঘরমুখো মানুষের ট্রেনের জন্য অপেক্ষা। ছবি: তানভীর আহাম্মেদ

কমলাপুর রেলস্টেশনে আনসার কমান্ডার ইয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকালের চেয়ে বিকালে যাত্রীদের চাপ বেশি ছিল।

“আমি যা দেখেছি এতে করে, ট্রেনে উপচে পড়া ভিড় ছিল না। কোনো যাত্রী ট্রেনের ছাদে করে যেতে দেখিনি।”

ঈদে জোড়া বিশেষ ট্রেন

নিয়মিত ট্রেনের পাশাপাশি বৃহস্পতিবার থেকে এক জোড়া বিশেষ ট্রেন ছেড়ে যাচ্ছে বলে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান।

তিনি জানান, বিকাল ৫টা ২০ মিনিটে পার্বতীপুরের উদ্দেশে একটি বিশেষ ট্রেন ছেড়ে যায়। এছাড়া রাত ৯টা ২৫ মিনিটে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় আরেকটি।

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপনের জন্য ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। বৃহস্পতিবার বিমানবন্দর রেল স্টেশন থেকে তোলা ছবি। ছবি: তানভীর আহাম্মেদ

ঈদের পরবর্তী এক সপ্তাহ বিশেষ এই জোড়া ট্রেন চলবে বলে স্টেশন ম্যানেজার জানিয়েছেন।

তিনি বলেন, “প্রতিদিন কমলাপুর থেকে আন্তঃনগর, মেইল ও লোকাল এবং ঈদের বিশেষসহ মোট ৬৮টি ট্রেন ছেড়ে যাচ্ছে।”

এসব ট্রেনে প্রায় ৫০ হাজার আসন রয়েছে, এছাড়া দাঁড়িয়েসহ প্রায় ৭৫ হাজার যাত্রী প্রতিদিন রাজধানী থেকে ট্রেনে যেতে পারছেন বলে সিতাংশু চক্রবর্তী জানিয়েছেন।

এবার ঈদের সরকারি ছুটি ২৫ থেকে ২৭ জুন। তার আগে দুদিন শুক্র আর শনিবার থাকায় বৃহস্পতিবার বিকাল থেকেই শুরু হয়েছে ভিড়।