মিয়ানমার-বাংলাদেশ সেনা কর্মকর্তাদের বৈঠক

বাংলাদেশ সেনাবাহিনী ও মিয়ানমার সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে বৈঠক হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 04:01 PM
Updated : 20 June 2017, 04:01 PM

মঙ্গলবার ঢাকায় সেনাবাহিনীর সদর দপ্তরে এই বৈঠক হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সৌহার্দ্য বাড়ানোর পাশাপাশি দ্বিপক্ষীয় এবং অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

মিয়ানমার সেনাবাহিনীর পক্ষে লেফটেন্যান্ট জেনারেল অং ক্যায় জ্য এবং বাংলাদেশের পক্ষে চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন বৈঠকে প্রতিনিধিত্ব করেন।

বাংলাদেশ সফরে আসা মিয়ানমার ও দক্ষিণ সুদানের সেনা প্রতিনিধি দল সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সেনা সদরদপ্তরে সৌজন্য সাক্ষাৎ করে বলেও আইএসপিআর জানিয়েছে।

লেফটেন্যান্ট জেনারেল অং ক্যায় জ্য মিয়ানমার সেনাবাহিনীর প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। দক্ষিণ সুদানের সেনাবাহিনীর চিফ অব ডিফেন্স ফোর্স অফিসের ডাইরেক্টর ফর ট্রান্সফরমেশন মেজর জেনারেল রবি মুজুং ইমানুই লাইলা তার দেশের সেনাবাহিনীর প্রতিনিধি দলের নেতৃত্বে আছেন।

সাক্ষাতে দেশ দুটির প্রতিনিধি দল নিজ নিজ দেশের সেনাবাহিনীর বিদ্যমান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

মিয়ানমারের ছয় সদস্যের এবং দক্ষিণ সুদানের পাঁচ সদস্যের প্রতিনিধি দল গত সোমবার পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা এসে পৌঁছায়।

বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন শেষে আগামী ২৩ জুন প্রতিনিধি দল দুটির নিজ নিজ দেশে ফেরার কথা রয়েছে।

মিয়ানমারের প্রতিনিধি দল বুধবার সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের (পিএসও) সঙ্গে দেখা করবে।