সুষ্ঠু নির্বাচনের সক্ষমতা আছে কি না জানতে ইসিতে ইউএনডিপি

নির্বাচন কমিশনের সুষ্ঠু ভোট আয়োজনের সক্ষমতা আছে কি না তা জানতে চেয়েছে জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2017, 03:45 PM
Updated : 20 June 2017, 03:45 PM

ইউএনডিপির আবাসিক সমন্বয়ক রবার্ট ডি ওয়াটকিনসের নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে যায়।

তাদের সঙ্গে বৈঠকের পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সাংবাদিকদের বলেন, “সুষ্ঠু নির্বাচনের সামর্থ্য আমাদের আছে কি না তা তারা জানতে চেয়েছে। উত্তরে আমরা বলেছি- আমাদের হাতে অনেকগুলো আইন আছে, অতীতে ইসির অধীনে অনেক ভালো নির্বাচনের ইতিহাস রয়েছে। সব দল অংশগ্রহণ করলে এবারও নির্বাচন সুষ্ঠু হবে।”

বিএনপি-জামায়াত জোট সরকার আমলে বাধ্যতামূলক অবসরে পাঠানো সাবেক সচিব নূরুল হুদার নেতৃত্বে নির্বাচন কমিশন গঠনের পর আপত্তি জানায় বিএনপি। তবে সম্প্রতি দলটির নেতারা বলছেন, নির্বাচনের সময় নির্দলীয় সরকার না হলে নির্বাচন কমিশন চাইলেও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

ইউএনডিপির প্রতিনিধি দলও নির্বাচনকালীন সরকার নিয়ে প্রশ্ন করেছেন বলে জানান সিইসি নূরুল হুদা।

“উত্তরে আমরা তাদের বলেছি- এ বিষয়ে আমাদের কিছুই করার নেই, এটা সরকারের সিদ্ধান্ত।”

প্রধান নির্বাচন কমিশনার জানান, স্মার্ট কার্ড প্রস্তুতের ক্ষেত্রেও ইউএনডিপির সহযোগিতা প্রত্যাশা করছেন তারা।

“যদিও নির্বাচনের সঙ্গে স্মার্ট কার্ডের সম্পর্ক নেই, তবু আমরা সংসদ নির্বাচনের আগে সবার হাতে স্মার্ট কার্ড তুলে দিতে চাই। স্মার্ট কার্ড বিতরণের ক্ষেত্রে চোখের আইরিশ ও ১০  আঙুলের ছাপ দেওয়ার মেশিন কিনতে আমাদের আর্থিক সহযোগিতা প্রয়োজন।

“এছাড়া নির্বাচনের আগে ভোটার, প্রার্থী ও ইসি- কার কী দায়িত্ব সে বিষয়ে ব্যাপক প্রচারণা চালানো হবে। প্রচারণার উপকরণ প্রস্তুতে তারা সহযোগিতা করবেন।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রবার্ট ডি ওয়াটকিনস বলেন, “ইসির সঙ্গে আমাদের ২১ বছরের সম্পর্ক। আমরা নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য সব রকম কারিগরি সহযোগিতা করতে আগ্রহী।”

বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।