যুদ্ধাপরাধ: মুক্তাগাছার ৯ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল

যুদ্ধাপরাধের মামলায় আটটি অভিযোগ এনে ময়মনসিংহের মুক্তাগাছার মো. আব্দুস সালামসহ নয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেছে ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 09:01 AM
Updated : 19 June 2017, 10:46 AM

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন বেঞ্চে সোমবার এ অভিযোগ দাখিল করেন ট্রাইব্যুনালে প্রসিকিউটর আবুল কালাম।

এসময় আসামিদের পক্ষের আইনজীবী আব্দুস সুবহান তরফদার ও মুজাহিদুল ইসলাম শাহীন উপস্থিত ছিলেন।

নয় আসামির বিরুদ্ধে তিনটি গণহত্যা, একটি ধর্ষণ এবং হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের আটটি অভিযোগ আনা হয়েছে জানিয়ে অভিযোগ দাখিলের পর প্রসিকিউটর আবুল কালাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযোগ আমলে নেওয়া হবে কিনা- সে বিষয়ে ১০ জুলাই আদেশ দেওয়ার দিন রেখেছে ট্রাইব্যুনাল।

নয় আসামির মধ্যে ছয়জন গ্রেপ্তার রয়েছেন।

তারা হলেন, মো. আব্দুস সালাম (৭৫), সুরুজ আলী ফকির (৬২), মো. জয়েন উদ্দিন (৬০), মো. আব্দুর রহিম ওরফে নুরু বিএসসি (৬৭), মো. জালাল উদ্দিন (৫৯) ও মো. রোস্তম আলী (৭০)।

পলাতক তিনজন হলেন, শমসের ফকির (৬৬), ফজলুল হক (৫৯) ও সামসুল হক (৭০)।

অভিযোগ দাখিলের সময় প্রেপ্তার ছয় আসামিকেই ট্রাইব্যুনালে হাজির করা হয় বলে জানান প্রসিকিউটর আবুল কালাম।

গত ২৯ মার্চ এই নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

২০১৬ সালের ১৭ মে আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে চলতি বছরের ২৯ মার্চ প্রতিবেদন প্রকাশ করা হয়। মামলায় তদন্ত কর্মকর্তা ছিলেন মো. রুহুল আমিন।

আসামিদের বিরুদ্ধে চার খণ্ডে মোট ৪২৯ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়।  মামলায় ৫২ জন প্রসিকিউশনে সাক্ষী ও জব্দ তালিকার তিনজনসহ মোট ৫৫ জনকে সাক্ষী করা হয়েছে।