ধ্রুবর মামলা প্রত্যাহার দাবিতে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক গোলাম মুজতবা ধ্রুবর বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলা প্রত্যাহারে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে স্মারকলিপি দিয়েছেন সাংবাদিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2017, 04:30 PM
Updated : 18 June 2017, 06:48 PM

মানিকগঞ্জের এক বিচারকের দায়ের করা ওই মামলা প্রত্যাহার দাবিতে রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন ঢাকায় বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। ‘সাধারণ সাংবাদিকদের’ ব্যানারে সমাবেশ শেষে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দিলে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন তিনি। 

মামলা বিষয়ে তথ্যমন্ত্রীকে অবহিত করতে গিয়ে সাংবাদিক প্রতিনিধিরা বলেন, অত্যন্ত বন্তুনিষ্ঠার সাথে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ওই প্রতিবেদন প্রকাশ করেছে। এখানে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি।

“মন্ত্রী মনোযোগ দিয়ে শোনেন এবং এ বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন উল্লেখ করে এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে করণীয় সম্পর্কে কথা বলবেন বলে আশ্বস্ত করেন,” বলেন সেখানে উপস্থিত একজন সাংবাদিক।

গত ১১ জুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘একটি অসুস্থ শিশু, বিচারকের ট্রাক ও একটি মামলা…’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়, যাতে মানিকগঞ্জের জ্যেষ্ঠ সহকারী জজ মোহাম্মদ মাহবুবুর রহমান বাড়ি বদলের কারণে একটি অসুস্থ শিশুকে হাসপাতালে নেওয়ার পথ আটকে যাওয়ার কথা বলেন স্থানীয়রা। বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে বাক বিতণ্ডাও হয়।

এ ঘটনা নিয়ে মানিকগঞ্জের আদালতের এক কর্মচারী ওই শিশুটির মামা এবং স্থানীয় এক সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেন,সে বিষয়টি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদন প্রকাশের দুই দিন পর ১৩ জুন বিচারক মাহবুবুর রহমান মানিকগঞ্জ সদর থানায় গোলাম মুজতবা ধ্রুবর বিরুদ্ধে ৫৭ ধারায় তথ্য প্রযুক্তি আইনে ওই মামলা দায়ের করেন।

তথ্যমন্ত্রীর কাছে যাওয়ার আগে বেলা সাড়ে ১১টায় প্রেস ক্লাবের সামনে সমাবেশে অন্যদের মধ্যে সাংবাদিক প্রবীর শিকদার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজের যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ডিইউজের কার্যনির্বাহী সদস্য মর্তুজা হায়দার লিটন, ক্রাইম রিপোর্টাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্র্যাবের সাধারণ সম্পাদক সারোয়ার আলম, ক্র্যাবের সাবেক সভাপতি ইসারফ হোসেন ইসা ও সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান বক্তব্য দেন।                                                                                 

সমাবেশ শেষে সাংবাদিকরা বিক্ষোভ মিছিল নিয়ে কদমফোয়ারা ঘুরে সচিবালয়ের পশ্চিম ফটকের কাছে গেলে পুলিশ বাধা দেয়।

পরে সাত সদস্যের সাংবাদিক প্রতিনিধি দল সচিবালয়ে গিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে স্মারকলিপি দেন। এসময় বিএফইউজের সাবেক কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, ডিআরইউ’র সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সেলিম সামাদ, চ্যানেল টোয়েন্টিফোরের জ্যেষ্ঠ প্রতিবেদক রাশেদ নিজামসহ অন্যরা উপস্থিত ছিলেন। 

মন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার পর একাত্তর টিভির প্রতিবেদক নাদিয়া শারমিন এই মামলা প্রত্যাহার দাবিতে ২২ জুন বেলা ১২টায় প্রেস ক্লাবের সামনে এসে ১০ মিনিট কর্মবিরতি পালনের ঘোষণা দেন। পাশাপাশি সংবাদমাধ্যমে কর্মরতদের যে যেখানে থাকবেন সেখান থেকে এই কর্মবিরতিতে অংশ নেওয়ার আহ্বান জানান।