ভিয়েনায় হাসিনা-কের্ন দ্বিপক্ষীয় বৈঠক

অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্নের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুমন মাহবুব ভিয়েনা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 01:19 PM
Updated : 31 May 2017, 01:43 PM

ভিয়েনার অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলারিতে মঙ্গলবার দুপুরে এই বৈঠকের পর নিয়মিত কূটনৈতিক আলোচনার আয়োজন করতে একটি সমঝোতা স্মারকও সই হয় দুই দেশের মধ্যে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, মুখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী, এসডিজি বাস্তবায়নের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক ও অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এই বৈঠকে অংশ নেন।

ছবি: পিআইডি

শেখ হাসিনা ফেডারেল চ্যান্সেলারিতে পৌঁছালে ক্রিস্টিয়ান কের্ন তাকে স্বাগত জানান। বৈঠকের আগে হয় অফিসিয়াল ফটোসেশন।

দ্বিপক্ষীয় বৈঠকের আগে সকালে আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

ভিয়েনা সম্মেলন কেন্দ্রে শুরুর হওয়া দুই দিনের এই সম্মেলনে আফ্রিকা, এশিয়া, উইরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়া অঞ্চলের বিভিন্ন দেশের নেতারাও অংশ নেন।

শেখ হাসিনা এ অনুষ্ঠানে নতুন প্রযুক্তির উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মধ্যে দিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ‘সায়েন্স ডিপ্লোমেসির’ ওপর গুরুত্ব আরোপ করেন।

প্রধানমন্ত্রী ভিয়েনা সম্মেলন কেন্দ্রে পৌঁছালে আইএইএ-এর মহাপরিচালক ইউকিয়া আমানো তাকে স্বাগত জানান। অনুষ্ঠান শেষে তারা আলাদাভাবে বৈঠকও করেন।

এ সফরের শেষ কর্মসূচিতে মঙ্গলবার অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ফন ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশের সরকারপ্রধান।

সন্ধ্যায় ভিয়েনা থেকে রওনা হয়ে বুধবার সকালে তার দেশে পৌঁছানোর কথা রয়েছে।