ঘূর্ণিঝড় মোরার সর্বশেষ

গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ৩০ ঘণ্টার মাথায় বাংলাদেশের উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় মোরা; পরিণত হয়েছে স্থল নিম্নচাপে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 05:57 PM
Updated : 30 May 2017, 02:55 PM

আবহাওয়ার বিশেষ বুলেটিন এবং আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য থেকে এক নজরে জেনে নিন ঘূর্ণিঝড়ের সর্বশেষ খবর।

# বাংলাদেশ অতিক্রম: মঙ্গলবার ভোর ৬টার দিকে কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার-চট্রগ্রাম উপকূল অতিক্রম শুরু করে প্রবল ঘূর্ণিঝড় মোরা। মোটামুটি ২০০ কিলোমিটার ব্যাসের এই ঘূর্ণিঝড় সন্ধ্যার দিকে বাংলাদেশ পেরিয়ে যায়।

# শক্তি: আঘাত হানার সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি। তবে ভোরে টেকনাফে বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয় ঘণ্টায় ১৩৫ কিলোমিটার।

# অবস্থান: বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে ঘূর্ণিঝড়টি দুপুর ১২টার দিকে স্থল নিম্নচাপে পরিণত হয়। সন্ধ্যায় সেটি অবস্থান করছিল ত্রিপুরা-মিজোরাম এলাকায়।

# সংকেত: ঝড় কেটে যাওয়ায় সমুদ্র বন্দরগুলোকে মহাবিপদ সংকেত নামিয়ে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এই ঝড়ের কারণে সোমবার চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ১০ নম্বর এবং মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছিল।

# ক্ষয়ক্ষতি:

>> ঝড়ে কক্সবাজার ও রাঙামাটিতে গাছচাপা পড়ে চারজন এবং ভোলায় আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। কক্সবাজার শহরের একটি আশ্রয়কেন্দ্রে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এক বৃদ্ধা।

>> উপকূলীয় জেলাগুলোতে ঝড়ে প্রায় ২০ হাজার কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

>> ঝড়ে বিধ্বস্ত হয়েছে বহু গাছ। সড়কে গাছ পড়ে কিছু এলাকায় সড়ক যোগাযোগ বিঘ্নিত হয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহও বিঘ্নিত হয়েছে।

>> মোরার প্রভাবে উপকূলীয় জেলাগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে আভাস দিয়েছিল আবহাওয়া অফিস। তবে ভাটার সময় ঝড়টি উপকূল অতিক্রম শুরু করায় জলোচ্ছ্বাস ভয়ঙ্কর হয়ে উঠতে পারেনি।

>> মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কুতুবদিয়ায় ১০০ মিলিমিটার, টেকনাফে ৯৪ মিলিমিটার, হাতিয়ায় ৮০ মিলিমিটার, সন্দ্বীপে ৮৪ মিলিমিটার, চট্টগ্রামে ৬৫ মিলিমিটার, ফেনীতে ৬৫ মিলিমিটার, রাঙামাটিতে ৫৯ মিলিমিটার এবং কক্সবাজারে ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

# সতর্কতা:

>> মোরা নিয়ে আবহাওয়ার শেষ বুলেটিনে মাছ ধরার নৌকা ও ট্রলারকে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে তারপর সাবধানে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে।

>> ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে; ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এলাকায় বুধবারও বৃষ্টি হতে পারে। আর চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

>> অতি ভারি বর্ষণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসেরও আশঙ্কা থাকে।

# প্রভাব:

>> খারাপ আবহাওয়ার কারণে চট্টগ্রাম বন্দরের সব কার্যক্রম সোমবার সন্ধ্যায় বন্ধ করে দেওয়া হয়েছিল। বন্দরের জেটিগুলো থেকে ২৪টি বড় আকারের পণ্যবাহী জাহাজ (মাদার ভেসেল) সরিয়ে নেওয়া হয়েছিল বহির্নোঙরে। ঝড় কেটে যাওয়ার পর মঙ্গলবার বিকাল ৪টায় বন্দরের কার্যক্রম আবার শুরু হয়েছে।

>> নিরাপত্তার কারণে মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রামের শাহ আমানত ও কক্সবাজার বিমানবন্দরে উড়োজাহাজ ওঠা-নামা বন্ধ রাখা হয়েছিল। বেলা ২টার পর তা আবার চালু হয়েছে।

>> দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সোমবার বিকাল থেকে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখে বিআইডব্লিউটিএ। সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় মঙ্গলবার বেলা ২টার পর।

>> কক্সবাজার ও চট্টগ্রামের সব স্কুল-কলেজ ঝড়ের কারণে বন্ধ ছিল মঙ্গলবার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মঙ্গলবারের সব ক্লাস-পরীক্ষাও স্থগিত করা হয়।

>> মহাবিপদ সংকেত জারির পর উপকূলীয় বিভিন্ন জেলার ৪ লাখ ৬৮ হাজার মানুষকে রাতে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছিল। ঝড় কেটে যাওয়ার তারা বাড়ি ফিরতে শুরু করেন।

# উদ্ধার ও ত্রাণ:

>> মোরার কারণে ক্ষতিগ্রস্তদের জন্য চট্টগ্রাম, কক্সবাজার, চাঁদপুর, নোয়াখালি, ফেনী, লক্ষ্মীপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা ও বরগুনা জেলায় এক হাজার ৪০০ মেট্রিকটন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

>> সরকারের পক্ষ থেকে ১৪ জেলার জেলা প্রশাসককে জরুরি সহায়তার জন্য দেওয়া হয়েছে এক কোটি ২৭ লাখ টাকা।

# মোরা: 

>> গত ২৬ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার পর ২৮ মে সকালে তা নিম্নচাপে এবং মধ্যরাতে ঘূর্ণিঝড়ের রূপ নেয়। সোমবার সন্ধ্যায় তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

>> এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলের তালিকা থেকে ক্রম অনুসারে ঠিক হয়েছে এবারের ঘূর্ণিঝড়ের নাম। মোরা নামটি প্রস্তাব করেছিল থাইল্যান্ড।