আইন সংস্কার: মাঠ পর্যায়ের মতামত চেয়ে ইসির চিঠি

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী আইনে সংস্কার আনতে সাতটি বিষয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের মতামত চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন-ইসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 04:56 PM
Updated : 29 May 2017, 04:56 PM

সোমবার ইসির উপ-সচিব মো. আবুল কাসেম স্বাক্ষরিত চিঠিটি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তা, নির্বাচন কমিশন সচিবালয় ও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-১৯৭২, নির্বাচন পরিচালনা বিধিমালা-২০০৮, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০০৮, স্বতন্ত্র প্রার্থী (প্রার্থীদের পক্ষে সমর্থন যাচাই) বিধিমালা-২০১১, নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন-১৯৯১ এবং নির্বাচনী এলাকার সীমানা পুনঃনির্ধারণ অধ্যাদেশ-১৯৭৬ (অধ্যাদেশ ১৯৭৬) এর বিষয়ে অধীনস্থদের সঙ্গে আলোচনা করে ইসিতে প্রস্তাব পাঠাতে বলা হয়েছে।

আগামী ১৩ জুনের মধ্যে সংশ্লিষ্টদের এসব বিষয়ে মতামত পাঠানোর নির্দেশ দিয়েছে ইসি।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নানা সংস্কার ও ভোট আয়োজনের ‘রোডম্যাপ’ ঘোষণার পর এই চিঠি পাঠাল ইসি সচিবালয়।

সিইসি এর আগে বলেছেন, “জাতীয় নির্বাচনের আগে নিবন্ধিত দলগুলোসহ সংশ্লিষ্টদের সঙ্গে একবারই সংলাপ করব। সীমানা পুনর্নির্ধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো ও সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি-এ সাত বিষয় নিয়ে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত আলোচনা হবে।”

তিনি জানান, সবার সঙ্গে বসার আগে নিজেদের গাইডলাইন চূড়ান্ত করা হবে।