ছয় সিটির ভোট: নতুন বাজেটে প্রায় ৭০ কোটি টাকার প্রস্তাব

ছয় সিটি করপোরেশনের সাধারণ নির্বাচনসহ সংসদ ও স্থানীয় সরকারের উপ নির্বাচন আয়োজনে নতুন অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে অন্তত ৭০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে নির্বাচন কমিশন।

মঈনুল হক চৌধুরী জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 03:38 PM
Updated : 29 May 2017, 04:57 PM

কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের এটি প্রথম বাজেট বরাদ্দ প্রস্তাব।

দশম জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন বসছে মঙ্গলবার। এই অধিবেশনেই ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার বেশি হবে। ২৯ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

ইসির বাজেট শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব এনামুল হক জানান, নতুন অর্থবছরের বাজেটে নির্বাচন খাতে ৭০ থেকে ৭২ কোটি বরাদ্দ রাখার জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে।

“নতুন অর্থবছরে রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও গাজীপুর সিটি সাধারণ নির্বাচন রয়েছে। সেই সঙ্গে সংসদ ও স্থানীয় সরকারের উপ নির্বাচন এবং মেয়াদোত্তীর্ণ ভোটকে সামনে রেখে নির্বাচনের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে।”

নির্বাচন পরিচালনা ও আইনশৃঙ্খলা খাতের বরাদ্দ প্রস্তাব কমিশনের অনুমোদন সাপেক্ষে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

ইসি কর্মকর্তারা জানান, কমিশনের বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দের অর্থ দিয়ে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ, ডেটাবেজ সংরক্ষণে সার্ভার স্টেশন ভবন নির্মাণ, উন্নত মানের (স্মার্ট) জাতীয় পরিচয়পত্র বিতরণ, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন কার্যক্রম করতে হবে।

২০১৮ সালের শেষে একাদশ সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সেক্ষেত্রে ২০১৮-১৯ সালের বাজেটেই ভোটের জন্য বড় বরাদ্দ চাইবে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

ছয় সিটির ভোটের শেষ সময়

আগামী বছরের মধ্যভাগেই রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর ভোট করার পরিকল্পনা রয়েছে ইসির।

রংপুর সিটিতে ভোট হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর।

চার সিটিতে (রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেট) ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন এবং গাজীপুর সিটিতে ভোট হয়েছিল একই বছরের ৬ জুলাই।

সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ। মেয়াদ শেষের আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

ইসির তথ্য অনুযায়ী, রংপুরে ২০ অক্টোবর ২০১৭ হতে ১৮ মার্চ ২০১৮ সালের মধ্যে নির্বাচন করতে হবে।

এছাড়া ২০১৮ সালে ৮ মার্চ হতে ৪ সেপ্টেম্বরের মধ্যে গাজীপুর সিটিতে, ৯ এপ্রিল হতে ১০ অক্টোবরের মধ্যে রাজশাহী সিটিতে, ২৭ এপ্রিল হতে ২৩ অক্টোবরের মধ্যে বরিশাল সিটিতে, ৩০ মার্চ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে খুলনা সিটিতে এবং ১৩ মার্চ হতে ৮ সেপ্টেম্বরের মধ্যে সিলেট সিটিতে নির্বাচন দিতে হবে।