চার দাবিতে জাবি উপাচার্যকে আল্টিমেটাম 

আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আল্টিমেটাম দিয়েছে শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 01:53 PM
Updated : 29 May 2017, 01:53 PM

দাবি বাস্তবায়নে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ৩ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ঐক্যমঞ্চ।

সোমবার দুপুরে ঐক্যমঞ্চের একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে দেখা করে এই আল্টিমেটাম দেয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন। 

ঐক্যমঞ্চের দাবির মধ্যে রয়েছে আন্দোলনকারী ৪২ শিক্ষার্থীর নামে দায়ের করা মামলা প্রত্যাহার,আবাসিক হল খুলে দেওয়া, পুলিশের হামলায় আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয় বহন এবং গোলযোগপূর্ণ পরিস্থিতিতে প্রক্টরের নিষ্ক্রিয় ভূমিকার জবাবদিহীতা।

রায়হান রাইন বলেন, “দাবি না মানলে আল্টিমেটামের পরদিন ৪ জুন ক্যাম্পাসে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে এবং প্রয়োজনে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচিতে যাওয়া হবে।”

দুই ছাত্র নিহতের প্রতিবাদে শনিবার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা

গত ২৬ মে ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় বাস চাপায় নিহত হন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ছাত্র নাজমুল হাসান রানা এবং মাইক্রোবায়োলজি বিভাগের ছাত্র আরাফাত হোসেন।

প্রতিবাদে ২৬ মে এবং ২৭ মে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

২৭ মে বিকালে পুলিশের লাঠিপেটায় আন্দোলনকারীরা রাস্তা ছাড়তে বাধ্য হয়। পুলিশের লাঠিপেটা, টিয়ার শেল ও রাবার বুলেটে সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তাসহ আহত হয় ১০ শিক্ষার্থী।

পরে সন্ধ্যায় আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনের তালা ভেঙে ভেতরে ঢুকে সেখানে ভাঙচুর চালায়।

রাতে জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সব শিক্ষার্থীকে রোববার সকাল দশটার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। 

ওই রাতেই আশুলিয়া থানা পুলিশ উপাচার্যের বাসভবনের ভেতরে থাকা ১০ ছাত্রীসহ আন্দোলনকারী ৪২ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে। পরদিন বিকালে ওই শিক্ষার্থীরা জামিনে মুক্তি পান।