ঈদে ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা, কড়াকড়ি ট্রাক-লরিতে

রোজার ঈদ ঘিরে এবার ১৪ দিন দেশের সব সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা রাখা হবে; পাশাপাশি ঈদের আগে তিন দিন মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচলে থাকবে কড়াকড়ি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 07:21 AM
Updated : 8 June 2017, 12:19 PM

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সোমবার বিআরটিএ কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা জানান।

এবারের ঈদযাত্রায় যাত্রী ভোগান্তি কমাতে আরও কিছু পদক্ষেপের কথা তুলে ধরেন মন্ত্রী।

তিনি বলেন, ঈদের আগে সাত দিন এবং পরে সাত দিন সব সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

এবার রোজায় বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত দেশের সব সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

তবে ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার জন্য প্রতিবারই কয়েক দিনের জন্য ওই নিয়ম শিথিল করে সব সময় গ্যাস বিক্রির অনুমতি দেওয়া হয়। 

মন্ত্রী বলেন, ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে এবারও ঈদের আগে তিন দিন মহাসড়কে পণ্যবাহী ট্রাক, লরি ও কভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মালিক ও শ্রমিক সংগঠনগুলোকে অনুরোধ জানাবেন তিনি।

তবে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, পচনশীল দ্রব্য, গামেন্ট সামগ্রী, ওষুধ ও জ্বালানি বহনকারী যানবাহন এর আওতামুক্ত থাকবে।

বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নিয়ে তিনটি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ঈদের সময় যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় বা ধারণ ক্ষমতার অতিরিক্ত মালামাল বা যাত্রী পরিবহন বন্ধে এবং যাত্রী ভোগান্তি কমাতে এই দলগুলো সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী টার্মিনালে কাজ করবে।

তিনি বলেন, ঈদযাত্রায় জটিলতা এড়াতে এবারও পোশাক কারখানাগুলোকে ধাপে ধাপে ছুটি দিয়ে ঈদের পর ভিন্ন ভিন্ন তারিখে কারখানার খোলার অনুরোধ জানানো হচ্ছে। 

“কাচপুর, গাজীপুর, টঙ্গী, কোনাবাড়ি, চন্দ্রা এসব এলাকায় ভিন্ন ভিন্ন দিনে ছুটি দিলে যানজটের চাপ কমতে পারে। সেজন্য বাণিজ্য মন্ত্রণালয়, এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএকে অনুরোধ জানানো হয়েছে।”

যানজটের ভোগান্তি কমাতে ঢাকা থেকে বের হওয়া এবং প্রবেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে যানবাহন ব্যবস্থাপনায় পুলিশকে সহযোগিতা দেবেন আনসার সদস্যরা। এসব পয়েন্টে যানজট ব্যবস্থাপনায় আইপি ক্যামেরা থাকবে।

এছাড়া ২২টি গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়কে অটোরিকশা এবং সব ধরনের অযান্ত্রিক যানবাহন চলাচলে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা ‘আরও কঠোরভাবে বাস্তবায়ন করা হবে’ বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ঢাকা শহরের ভেতরে ঈদের কেনাকাটাকে কেন্দ্রে করে যানজট নিরসনে বিআরটিএ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি মহানগরী ও মহাসড়কের দুই পাশের ফুটপাত থেকে অস্থায়ী বাজার ও দোকানপাট অপসারণ করা হবে।

এছাড়া বঙ্গবন্ধু সেতু, মেঘনা সেতু, গোমতী সেতুসহ সব সেতুর টোল প্লাজা ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে ওবায়দুল কাদের জানান।

এবার সরকারিভাবে রোজার ঈদের ছুটি ঠিক করা হয়েছে ২৫ থেকে ২৭ জুন। চাঁদ দেখা যাওয়া সাপেক্ষে ২৬ জুন বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।