শেখ হাসিনার সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাত

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকা বন্দরনায়েক কুমারাতুঙ্গা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2017, 09:08 AM
Updated : 24 May 2017, 09:08 AM

চন্দ্রিকা কুমারাতুঙ্গা বুধবার দুপুরে গণভবনে গিয়ে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন।

এ সময় তাদের মধ্যে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় এবং নিজ নিজ রাজনৈতিক দলের বিষয়ে আলোচনা হয় বলে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান।

তিনি বলেন, “দুই নেত্রী তাদের দীর্ঘ রাজনৈতিক জীবনের বিভিন্ন অভিজ্ঞতাও বিনিময় করেন।”

শ্রীলঙ্কার একমাত্র নারী রাষ্ট্রপ্রধান হিসেবে ১৯৯৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন চন্দ্রিকা কুমারাতুঙ্গা। দেশটির সাবেক প্রধানমন্ত্রী সলোমন বন্দরনায়েক এবং শ্রীমাভো বন্দরনায়েকের মেয়ে চন্দ্রিকা ২০০৫ সাল পর্যন্ত শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির (এসএলএফপি) প্রধান ছিলেন।

অন্যদিকে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ হাসিনা বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সভানেত্রী।

ছবি: পিআইডি

আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন যুগ্ম সাধারণ সম্পাদক জাতির পিতা শেখ মুজিবুর রহমান এবং শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির প্রতিষ্ঠাতা সলোমন ওয়েস্ট রিজওয়ে ডায়াস বন্দরনায়েক- দুজনকেই নির্মম হত্যাকাণ্ডের শিকার হতে হয়।

পরবর্তীতে দুই দেশের এই দুই রাজনৈতিক দলকেই দীর্ঘ রাজনৈতিক নিপীড়নের মধ্যে দিতে যেতে হয়েছে।

বৈঠকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে প্রতিটি ধর্মের নাগরিক শান্তিপূর্ণভাবে বসবাস এবং উত্সব পালন করছেন।

কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ছাড়াই পার্বত্য চট্টগ্রামের দীর্ঘদিনের সমস্যা সমাধানের কথাও প্রধানমন্ত্রী এ সময় তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী সাক্ষাতকালে উপস্থিত ছিলেন।