আইটিতে ‘ব্রেইন ড্রেইন’ রোধে প্রবাসীদের সম্পৃক্ত করতে হবে: প্রতিমন্ত্রী

বাংলাদেশের আইটি খাতে ‘ব্রেইন ড্রেইন’ ঠেকাতে প্রবাসীদের সম্পৃক্ততা বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে বলেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 05:23 PM
Updated : 23 May 2017, 05:23 PM

মঙ্গলবার সন্ধ্যায় গ্লোবাল জব পোর্টাল ‘এনআরবি জবস ডটকম’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “গুগল, ফেইসবুক, মাইক্রোসফটসহ আইটি জায়ান্টরা তরুণদের রিক্রুটমেন্ট করে নিয়ে যাচ্ছে। আমাদের ম্যানপাওয়ারের স্কিলড ম্যানেজমেন্টের পাশাপাশি আইটি সেক্টরে এনআরবিদের আরও বেশি সংযোগ ঘটালে ব্রেইন ড্রেইন আমরা রোধ করতে পারব।”

আইটি সেক্টরে জনশক্তির ঘাটতি হলে প্রবাসীদের মাধ্যমে তা পূরণের পরামর্শ দেন তিনি।

পলক বলেন, “স্থানীয় জনশক্তির পাশাপাশি আমরা প্রবাসীদের জন্য একটি প্ল্যাটফর্ম গড়ে তুলতে চাই।কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি তা অর্থনীতিকেও সমৃদ্ধ করবে।”

আইটি পার্কে ১২টি ‘ইনটেনসিভ প্যাকেজ’ প্রসঙ্গে তিনি বলেন, “আইটি পার্কে ইনভেস্টরদের জন্য টুয়েলভ ইনটেনসিভ প্যাকেজ অনেক বেশি আকর্ষণীয়, ইনভেস্টমেন্ট ফ্রেন্ডলি। ভারত, ভিয়েতনাম, মালয়েশিয়া থেকে আরও বেশি এট্রাক্টিভ এই প্যাকেজ। ভারতের বিশ বছর মেয়াদি নীতিমালায় ইনটেনসিভ ফিস বা ট্যাক্স এক্সামশন স্টাডি করে দেখলাম, আমরা এর চেয়ে ভালো নীতিমালা তৈরি করেছি।”

২০২১ সালের মধ্যে দেশের ৯০ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করবে বলে মনে করেন প্রতিমন্ত্রী পলক।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশনে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, কানেক্টিভিটি বৃদ্ধি, ই-গভার্নেন্সকে আরও বেশি জনগণ সম্পৃক্ত করা, আইটি সেক্টরকে ছড়িয়ে দেওয়ার মতো পলিসি রয়েছে। ২০০৯ সালের আগে তো কোনো পলিসিই ছিল না। আমরা ক্ষমতায় এসে ৩০৬টি পলিসি গ্রহণ করেছি। ব্রডব্যান্ড নেটওয়ার্ককে আরও বিস্তৃত করছি। স্কুল লেভেল থেকে আমরা আইটি শিক্ষায় গুরুত্ব দিচ্ছি।”

৮২ কোটি টাকা ব্যয়ে শুরু হওয়া ‘শিপ আওয়ার’ প্রকল্পের মাধ্যমে তরুণীদের কল সেন্টার প্রশিক্ষণ কর্মসূচি নিয়েও আশাবাদ ব্যক্ত করেন পলক।

এনআরবি জবস ডটকমের কর্মকর্তারা জানান, ইন্টারন্যাশনাল জব মার্কেটে বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী ও স্থানীয় তরুণদের সঙ্গে একটি যোগসূত্র স্থাপন করবে তাদের এই পোর্টাল।এর মাধ্যমে ছাত্র থেকে শুরু করে চাকরিপ্রার্থী, প্রশিক্ষণার্থী, প্রশিক্ষকরা আন্তর্জাতিক বাজারের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবে।

তারা বলেন, শুধু পছন্দসই চাকরি খুঁজে দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয়, চাকরি বাজারে বিভিন্ন কমিউনিটির সঙ্গে যোগাযোগ বাড়াতেও সাহায্য করবে এই পোর্টাল।