রাষ্ট্রপতির কাছে দুই দূতের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নিযুক্ত স্পেন ও মালদ্বীপের রাষ্ট্রদূত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 02:09 PM
Updated : 23 May 2017, 02:09 PM

মঙ্গলবার বিকালে স্পেনের দূত আলভারো দ্য সালাষ জিমেনেজ দ্য আজকারাতে এবং মালদ্বীপের দূত আইশাথ শান শাকির পৃথকভাবে রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র দেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন দুই রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ‘সকলের সাথে বন্ধূত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়’ পররাষ্ট্র নীতিতে বিশ্বাস করে।”

রাষ্ট্রপতি বলেন, “রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন খাতে স্পেনের সাথে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি আশা করেন, সামনে দিনগুলোতে এই সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।”

আবদুল হামিদ এসময় সম্পর্ক সম্প্রসারণে দুই দেশের উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন বলেও জানান প্রেস সচিব।

বাংলাদেশ বিশ্বমানের ওষুধ, তৈরি পোশাক, সিরামিক, পাট ও পাটজাত পণ্য উৎপাদন করে উল্লেখ করে রাষ্ট্রপতি স্পেনের রাষ্ট্রদূতকে এসব খাতে তার দেশের বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহী করার আহ্বান জানান।

এর আগে মালদ্বীপের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় দুই দেশকে সম্মিলিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

রাষ্ট্রদূতরা তাদের নিজ নিজ দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে পদক্ষেপ নেবে বলেও রাষ্ট্রপতিকে জানান। তারা এসময় দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা আশা করেন।

এর আগে রাষ্ট্রদূতরা বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট তাদের আলাদাভাবে গার্ড অব অনার দেয়।