শুল্ক ফাঁকি: দিলদারের গাড়ি আটক

শুল্ক ফাঁকির সন্দেহে বনানীর দুই তরুণী ধর্ষণ মামলার আসামি সাফাত আহমেদের বাবা দিলদার আহমেদের একটি গাড়ি আটক করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 11:49 AM
Updated : 23 May 2017, 07:01 PM

মঙ্গলবার সকালে সিলেটের জিন্দাবাজার এলাকায় তার এক শ্যালকের বাসা থেকে মার্সিডিজ বেঞ্জটি আটক করার কথা জানান শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান।

কাকরাইলে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ট্র্যাক করে গাড়িটি আটক করা হয়েছে।

“এখানে দাবিনামা অনুযায়ী যে শুল্ক পরিশোধ করার কথা ছিল, তা হয়নি, সেক্ষেত্রে গাড়িটি অবৈধ হয়। এছাড়া এর ম্যানুফ্যাকচারিং ইয়ার নিয়ে অস্বচ্ছতা রয়েছে।”

ধর্ষণের অভিযোগে মামলার পর সাফাত এই গাড়িতে করেই সিলেটে পালিয়েছিলেন বলে সন্দেহ করছেন শুল্ক গোয়েন্দারা। সিলেট থেকেই সাফাতকে গ্রেপ্তার করা হয়েছিল।

বাংলাদেশে ৫ বছরের পুরনো গাড়ি আমদানি নিষিদ্ধ হওয়ায় পুরনো এই গাড়িটি আমদানির ক্ষেত্রে এটি তৈরির সাল ‘টেম্পারিং করে’ বদলানো হয়েছে বলে শুল্ক গোয়েন্দারা জানিয়েছেন।

তারা বলেন, চেসিস নম্বর অনুযায়ী গাড়িটির তৈরির সাল ২০০২। কিন্তু রেজিস্ট্রেশন কাগজপত্রে সাল উল্লেখ আছে ২০১১।

শুল্ক গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা বলেন, “চট্টগ্রাম কাস্টম হাউসের নথি পর্যালোচনায় দেখা যায়, ২০১১ সালের ২৫ মে খালাস করা সাতটি গাড়িতে মোট ৯৩ লাখ ৫০ হাজার টাকা শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে। আটক গাড়িটি ওই সাতটির একটি। এটিতে প্রায় ১৫ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে।”

শুল্কসহ বাংলাদেশে এই গাড়িটির বাজার মূল্য দেড় কোটি টাকা হতে পারে বলে জানান কর্মকর্তারা।

মইনুল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গাড়িটি বনানী ধর্ষণ মামলার আলামত হিসাবে ব্যবহার হতে পারে।

বনানীর রেইনট্রি হোটেলে গত ২৮ মার্চ জন্মদিনের দাওয়াতে ডেকে নিয়ে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীকে ধর্ষণের অভিযোগে গত ৬ মে থানায় একটি মামলা হয়। আপন জুয়েলার্সের অন্যতম মালিক দিলদারের ছেলে সাফাত ও তার দুই বন্ধুসহ পাঁচজনকে সেখানে আসামি করা হয়। এর মধ্যে তাদেরকে গ্রেপ্তারও করা হয়েছে।

দিলদার ও তার ভাইদের বিরুদ্ধে সোনা চোরাচালানের অভিযোগ তদন্ত করছে শুল্ক গোয়েন্দা অধিদপ্তর। এর অংশ হিসেবে গত ১৪ ও ১৫ মে ঢাকায় আপন জুয়েলার্সের পাঁচটি শাখায় অভিযান চালিয়ে বাদে সাড়ে ১৩ মণ স্বর্ণালঙ্কার ও ৪২৭ গ্রাম হীরার গয়না ‘আটক’ করা হয়, যার মোট দাম ১৭৯ কোটি টাকা।