নাইকো মামলা: খালেদার সময়ের আবেদনে ফের পেছাল অভিযোগ গঠন

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৬ বারের মতো পিছিয়েছে।

আদালত  প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2017, 09:59 AM
Updated : 23 May 2017, 09:59 AM

খালেদা জিয়ার অসুস্থতার কারণ দেখিয়ে মঙ্গলবার তার পক্ষে সময়ের আবেদন করা হলে ঢাকার নয় নম্বর বিশেষ জজ মো. আমিনুল ইসলাম নতুন তারিখ ঠিক করে দেন।

আগামী ১ জুলাই অভিযোগ গঠনের নতুন দিন রাখা হয়েছে বলে খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানিয়েছেন। 

মঙ্গলবার এ মামলায় অভিযোগ গঠনের দিন ছিল।

মামলার অন্যতম আসামি বিএনপিনেতা মওদুদ আহমদও এদিন আদালতে হাজির হননি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদের বিরুদ্ধে এ মামলায় বিচারিক কার্যক্রমে স্থগিতাদেশ ১৪ মে পর্যন্ত বাড়িয়ে গত ৭ মে আদেশ দেয় আপিল বিভাগ।

পাশাপাশি মামলার কার্যক্রমের উপর স্থগিতাদেশ খারিজ করে হাই কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে মওদুদের করা আবেদনের শুনানি ওই দিন পর্যন্ত মুলতবি করা হয়। এ সময়ের মধ্যে তাকে লিভ টু আপিল (নিয়মিত আপিলের আবেদন) করতেও বলে আদালত।

আদালতের নির্দেশনা অনুযায়ী লিভ টু আপিল করা হয়েছে বলে মওদুদের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ জানিয়েছেন।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরের বছর ৫ মে খালেদা ও মওদুদসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোপত্র দেওয়া হয়।

অভিযোগপত্রে বলা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

এ মামলার অন্য আসামিদের মধ্যে কাশেম শরীফ, মাইনুল হক ও কামাল উদ্দিন সিদ্দিকী পলাতক রয়েছেন।

এছাড়া বাকিরা আদালতে শুনানিতে হাজির থাকছেন। এরমধ্যে এ মামলায় জামিনে থাকলেও অন্য মামলায় সাজা হওয়ার কারণে কারাগারে থাকা গিয়াস উদ্দিন আল মামুনও রয়েছেন।