কেরাণীগঞ্জে ২৮ ‘সমকামী’ গ্রেপ্তারে অ্যামনেস্টির উদ্বেগ

ঢাকার কেরাণীগঞ্জ থেকে ‘সমকামিতার অভিযোগে’ ২৮ তরুণকে গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 06:01 PM
Updated : 22 May 2017, 06:01 PM

সোমবার এক বিবৃতিতে এ উদ্বেগ জানায় তারা।

এতে গ্রেপ্তারদের এলজিবিটিআই (লেসবিয়ান গে বাইসেক্সুয়াল ট্রান্সজেন্ডার ইন্টারসেক্স) কমিউনিটির সদস্য দাবি করে তাদের সঙ্গে যে কোনো ধরনের নির্যাতনসহ অশোভন আচরণ যেন না তা নিশ্চিতের আহ্বান জানানো হয়।

বাংলাদেশে সমকামীরা নানা হুমকির মধ্যে রয়েছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগের মধ্যে ১৮ মে রাতে কেরানীগঞ্জের আঁটিবাজারের ছায়ানীড় কমিউনিটি সেন্টার থেকে ওই তরুণদের আটক করে র‌্যাব-১০ এর একটি দল।

আটকের পর কেরানীগঞ্জ থানায় হস্তান্তর করা তরুণদের বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে, এদের বেশিরভাগই শিক্ষার্থী। গ্রেপ্তারের সময় ‘সমকামিতার অভিযোগ’র কথা বললেও তাদের বিরুদ্ধে ইতোমধ্যে মাদক আইনে মামলা করেছে র‌্যাব।

গ্রেপ্তার ২৮ যুবক নিজেদের সমকামী বলে ‘স্বীকার করেছে’ বলেও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন র‌্যাব-১০ এর অধিনায়ক জাহাঙ্গীর হোসেন মাতুব্বর তখন।

গত ১৮ মে কেরাণীগঞ্জের ওই কমিউনিটি সেন্টারে দেড় থেকে দুইশ তরুণ এলজিবিটিআই কমিউনিটির নিয়মিত সামাজিক আয়োজনে জড়ো হয়েছিলেন বলে অ্যামনেস্টির বিবৃতিতে বলা হয়।

রাত প্রায় ২টার দিকে সেখানে গিয়ে ২৮ তরুণকে আটক করা র‌্যাবের বিরুদ্ধে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগের বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিবৃতিতে অভিযোগ করা হয়, র‌্যাব কর্মকর্তারা ওই তরুণদের সঙ্গে শারীরিক ও মৌখিকভাবে হেনস্তা করেন।

এলজিবিটিআই কমিউনিটির এ সদস্যদের গ্রেপ্তারের পাশাপাশি পেনাল কোডের ৩৭৭ ধারাসহ সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা সব আইনে বাতিল করতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় তারা।