অস্বস্তিকর গরম থাকছে সপ্তাহজুড়েই

রাজধানীসহ দেশের বিস্তীর্ণ এলাকায় বয়ে যাওয়া তাপপ্রবাহ অন্তত বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 04:15 PM
Updated : 22 May 2017, 04:15 PM

এসময় গরমে বাতাসে আর্দ্রতা বেশি হওয়ায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

আরও তিন থেকে চারদিন এমন আবহাওয়া থাকবে বলে জানান আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম।

সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বৃষ্টির আভাসও রয়েছে কোথাও কোথাও। বৃহস্পতিবারের পর পরিস্থিতির উন্নতি হতে পারে।”

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে বলছেন আবহাওয়াবিদ শাহীনুল।

তিন দিন ধরে রাজধানীসহ খুলনা, রাজশাহী বিভাগ এবং বরিশাল, পটুয়াখালী, চাঁদপুর ও নোয়াখালী অঞ্চলে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এসময় ঢাকায় সর্বোচ্চ ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

শাহীনুল বলেন, “বাতাসে আর্দ্রতা ৬০ শতাংশের বেশি থাকলে বিরাজমান গরম আবহাওয়ায় অস্বস্তি অনুভূত হচ্ছে। হালকা বাতাসে কিছুটা ভালো লাগলেও আর্দ্রতার তারতম্যের কারণে বিকাল থেকে রাতে তাপদাহে অতিষ্ঠ নাগরিকরা।”

এর আগে মে মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি তীব্র এবং অন্যত্র দুই থেকে তিনটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। তাপমাত্রা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর।