স্যুয়ারেজ ব্যবস্থাপনায় আইন চায় সংসদীয় কমিটি

রাজধানী ঢাকার স্যুয়ারেজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে নতুন আইন চায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 02:47 PM
Updated : 22 May 2017, 02:48 PM

এ বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে কমিটি।

সোমবার বিকালে সংসদ ভবনে স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, ওয়াসা, সিটি করপোরেশন এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) সমন্বয় করে স্যুয়ারেজ লাইনের কাজ করতে বলা হয়েছে।

“তবে এই কাজের জন্য আইন প্রয়োজন। আইনি কাঠামো না থাকলে দেখা যাবে কোনো জায়গায় বাড়ির নিচে খোঁড়া লাগবে, তখন ওই বাড়ির মালিক কেন খুঁড়তে দেবে? এজন্য আইন দরকার।”

স্যুয়ারেজ লাইনের জন্য খোঁড়াখুঁড়ি (ফাইল ছবি)

ঢাকা শহরের পানি দূষণ রোধে স্থানীয় সরকার মন্ত্রণালয়, ওয়াসা, রাজউক এবং গণপূর্ত মন্ত্রণালয়কে নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা করে একটি ‘কার্যকরী ব্যবস্থার’ প্রতিবেদন পরের সভায় উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করেছে বলেও জানান আবুল হাসনাত।

এছাড়া ঢাকার বিদ্যমান মোট স্যুয়ারেজ সিস্টেমের পরিমাণ ২০ শতাংশ থেকে ১০০ ভাগে উন্নীত করার সুপারিশ করা হয়েছে। ঢাকায় বাড়ি তৈরির সময় সেপটিক ট্যাংকের সঙ্গে স্যুয়ারেজ লাইনের সংযোগ না দেওয়ারও সুপারিশ করেছে কমিটি।

এর বাইরে সমবায় অধিদপ্তরের লাইসেন্স পাওয়া কো-অপারেটিভ সোসাইটি ও মাল্টিপারপাস কো-অপারেটিভ সমিতিগুলোর দুর্নীতি বন্ধে একটি ‘সময়োপযোগী’ সমবায় আইন তৈরির জন্য কমিটি সুপারিশ করেছে বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অন্যদের মধ্যে কমিটির সদস্য ও স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ, মো. রহমত আলী এবং ফজলে হোসেন বাদশা বৈঠকে অংশ নেন।