‘নারীর ক্ষমতায়ন চাইলে হেফাজতের সঙ্গে সখ্য কীভাবে?’

নারীর ক্ষমতায়নে কাজ করার দাবি করে আসার সঙ্গে আবার নারী উন্নয়ন নীতিবিরোধী হেফাজতে ইসলামের ‘সখ্য’ গড়ে সরকার দ্বিচারিতার প্রকাশ ঘটিয়েছে বলে মনে করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 04:11 PM
Updated : 16 May 2017, 04:11 PM

কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি, পাঠ্যবই পরিবর্তন এবং সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য সরানোর ঘোষণার দিকে নির্দেশ করে মঙ্গলবার এক আলোচনা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

রাশেদা চৌধুরী বলেন, “একদিকে মৌলবাদ-জঙ্গিবাদের বিরুদ্ধে এই সরকারের অবস্থান। আরেকদিকে যারা নারীর ক্ষমতায়ন-মানবাধিকারের বিরুদ্ধে, তাদের সঙ্গেই বেশ ভালোভাবে ওঠাবসা শুরু করেছি। তাদেরকে আমরা পাঠ্য বইয়ে হাত দিতে দিই।

“ক্ষমতাসীন দল জোট করছে তেঁতুল তত্ত্বের প্রবক্তাদের সঙ্গে, যারা নারীর নেতৃত্বই অস্বীকার করে।”

হেফাজতের দাবি মানার বিষয়ে সমালোচনার মুখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, তাদের সঙ্গে ইসলামী সংগঠনটির কোনো জোট হয়নি।

নারীর অধিকার নিয়ে সব সময় সব কথা বলা যায় না বলেও মন্তব্য করেন রাশেদা চৌধুরী।

“আমরা সব সময় সব জায়গায় সব কথা বলতে পারি না। বললেও সেটা কানে নেওয়া হয় না। অনেক সময় অনেক কিছুই সিভিল সোসাইটি করতেও পারে না, বলতেও পারে না। সম্প্রতি ফরেন ডোনেশন অ্যাক্ট হয়েছে, সেটা দিয়ে আমাদের আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলা হয়েছে।”

নারীর প্রতি সহিংসতার ঘটনাগুলোর ‘ফলোআপ’ ঠিকমতো হয় না বলেও খেদ প্রকাশ করেন রাশেদা চৌধুরী।

“তনু হত্যার কথা আমরা ভুলেই গেছি। বিচার তো পেলাম না। কোথায় গেল? কাদের জন্য হল না?”

নারীরা কিছু কিছু ক্ষেত্রে উন্নয়ন হলেও এখনও অনেক বাধা রয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

রাজধানীর ব্র্যাক সেন্টারে দক্ষিণ এশিয়ায় নারীর ক্ষমতায়ন নিয়ে আয়োজিত এই আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুলতান হাফিজ রহমান।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাহিন সুলতান। তার উপর আলোচনা করেন এম সাঈদুজ্জামান, অধ্যাপক মুস্তাফিজুর রহমান, ড. রুশদিয়ান ইসলাম রহমান, সিমিন মাহমুদ।